যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ বাড়ল আরও ৩ মাস

হুয়াওয়ের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে আরও তিন মাসের অনুমতি বাড়িয়েছে ট্রাম্প প্রশাসন। গতকাল সোমবার নতুন এ অনুমোদন দেওয়া হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।

হুয়াওয়ে কর্তৃপক্ষ তিন মাসের ব্যবসা অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

রয়টার্স জানিয়েছে, প্রাথমিকভাবে দুই সপ্তাহ মেয়াদি লাইসেন্স দেওয়ার পরিকল্পনা করেছে ওয়াশিংটন। পরে সে পরিকল্পনা থেকে সরে এসেছে। গত আগস্ট মাসের মতো এবারও ৯০ দিনের জন্য অনুমোদন নবায়ন করেছে দেশটি।

চলতি বছরের মে মাসে জাতীয় নিরাপত্তার কথা বলে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটির লেনদেনের সুবিধার্থে ৯০ দিনের জন্য সাময়িক অনুমোদন দেওয়া হয়। ওই সাময়িক অনুমোদনটির মেয়াদ শেষ হয় সোমবার।

হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ নবায়ন করার আগে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান জেডটিই ও হুয়াওয়ে টেকনোলজিসকে বিশ্বাস করা যায় না বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। এ দুটি প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হিসেবেও বর্ণনা করেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে ওয়্যারলেস নেটওয়ার্ক সম্প্রসারণে সরকারের ৮ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে এ দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে সেবা নেওয়ার প্রস্তাবের বিরোধিতা করেন বার।

যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোকে ৫-জি নেটওয়ার্ক স্থাপনে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার না করার জন্যও চাপ দিয়ে আসছে। তবে যুক্তরাষ্ট্রের চাপ সত্ত্বেও ইউরোপের অনেক দেশ হুয়াওয়ের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছে।