ফেসবুক এবার হোয়েল নিয়ে হাজির

ফেসবুকের হোয়েল অ্যাপ। ছবি: ফেসবুকের সৌজন্যে
ফেসবুকের হোয়েল অ্যাপ। ছবি: ফেসবুকের সৌজন্যে

আইফোন ব্যবহারকারীদের জন্য হোয়েল নামে নতুন একটি অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুক। অ্যাপ স্টোরে চালু করা অ্যাপটি শুরুতে কানাডার ব্যবহারকারীরা ডাউনলোডের সুযোগ পাচ্ছেন। অ্যাপটি ব্যবহার করে নানা রকম মিম তৈরি করা যাবে।

অ্যাপে থাকা ছবির পাশাপাশি আইফোনে তোলা বিভিন্ন ছবি, টেক্সট, ইফেক্টসহ নানা টুল ব্যবহার করে মিম তৈরি করা যাবে। ফেসবুকের নিউ প্রডাক্ট এক্সপেরিমেন্টেশন (এনপিই) টিম হোয়েল অ্যাপটি তৈরি করেছে।

ফেসবুকের তৈরি অ্যাপটি শুরুতে বিনা মূল্যে ব্যবহার করা যাবে। মিম তৈরির জন্য এতে নানা রকম সম্পাদনার টুল যুক্ত হয়েছে। ব্যবহারকারী চাইলে রিয়েল টাইম ছবি তুলে মিম তৈরি করতে পারবেন। এ ছাড়া স্টক ইমেজ গ্যালারি ব্রাউজ করে ছবি ব্যবহার করতে পারবেন। এতে নানা রকম ইমোজি, ফিল্টার ও বিশেষ ইফেক্ট যুক্ত করে আরও বেশি রসাত্মক তৈরি করা যাবে। এসব মিম তৈরির পর তা সংরক্ষণ করা বা ফেসবুকে শেয়ার করা যাবে। চাইলে এসব মিম মেসেঞ্জারেও পাঠানো যাবে।

অ্যাপটির ভেতরে কয়েক ধরনের গ্রিড, খালি ক্যানভাস লেআউট, ইমোজি ও কাস্টমাইজড স্টিকার অপশন রয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ফেসবুকের নতুন পণ্য নির্মাতা টিমটির তৈরি অ্যাপটি পরীক্ষামূলকভাবে ছাড়া হয়েছে। এটি পরীক্ষার পর তা চালু করা হবে কি না, তা এখনো স্পষ্ট নয়। এখন কানাডীয় অ্যাপ স্টোরে অ্যাপটি পাওয়া যাচ্ছে।