ই-এশিয়ায় পুরস্কার পেল ডিমানি

ই-এশিয়ায় পুরস্কার গ্রহণ করেন ডিমানি বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির। ছবি: ডিমানির সৌজন্যে
ই-এশিয়ায় পুরস্কার গ্রহণ করেন ডিমানি বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির। ছবি: ডিমানির সৌজন্যে

এশিয়া অঞ্চলে ২৪টি দেশের তিন বছর বা তার কম সময়ের মধ্যে যাত্রা শুরু করা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কার পেল বাংলাদেশের ডিমানি। ই-এশিয়া নামের এ আয়োজনে ডিজিটাল ট্রান্সফরমেশন (প্রাইভেট সেক্টর) বিভাগে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছে অনলাইন ওয়ালেট হিসেবে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি। এশিয়া প্যাসিফিক কাউন্সিল ফর ট্রেড ফ্যাসিলেশন অ্যান্ড ইলেকট্রনিক বিজনেস (এএফএসিটি) এর আয়োজন ও তত্ত্বাবধান করে থাকে।

গতকাল বৃহস্পতিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের সুইসোটেল ব্যাংকক র‍্যাটচাডা হোটেলে এক অনুষ্ঠানে বৈশ্বিক ফিনটেক বিশেষজ্ঞ, বিনিয়োগকারী, বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় প্রযুক্তি নেতারা উপস্থিত ছিলেন।

ডি মানির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল রূপান্তরের সচেতনতা বৃদ্ধিতে, বাণিজ্য সুবিধার উন্নয়নে এএফএসিটি সদস্য দেশের স্বীকৃতির প্রচারে এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘ডিজিটাল ডিভাইড’ দূরীকরণে ই-এশিয়া অ্যাওয়ার্ডের আয়োজন করে এএফএসিটি। এ বছর চারটি মূল বিভাগে ই-এশিয়া অ্যাওয়ার্ড দেওয়া হয়। বিভাগগুলো হচ্ছে—ট্রেড ফ্যাসিলেশন অ্যান্ড ই-কমার্স, ডিজিটাল ট্রান্সফরমেশন (পাবলিক সেক্টর), ডিজিটাল ট্রান্সফরমেশন (প্রাইভেট সেক্টর) এবং ক্রিয়েটিং ইনক্লুসিভ ডিজিটাল অপরচুনিটিজ।

ডিমানির প্রধান নির্বাহী সোনিয়া বশির কবির বলেন, ‘প্রযুক্তি প্ল্যাটফর্ম তৈরিতে আমাদের কঠোর পরিশ্রম করতে হয়েছে, এটা এখন বৈশ্বিক স্বীকৃতি পাচ্ছে।’

ডিমানি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির বলেন, ‘দেশের সুবিধাবঞ্চিত মানুষের উদ্দেশে এ পুরস্কার উৎসর্গ করছি, যাঁদের কাছে আমরা আর্থিক সেবা গণতন্ত্রায়ণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।’