গ্লোবাল আইটি চ্যালেঞ্জে বাংলাদেশের দুটি অ্যাওয়ার্ড

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০১৯-এর একটি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রথম পুরস্কারসহ দুটি অ্যাওয়ার্ড পেয়েছে। ছবি: সংগৃহীত
দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০১৯-এর একটি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রথম পুরস্কারসহ দুটি অ্যাওয়ার্ড পেয়েছে। ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত গ্লোবাল আইটি চ্যালেঞ্জ (জিআইটিসি) ২০১৯-এর একটি ক্যাটাগরিতে বাংলাদেশ প্রথম পুরস্কারসহ দুটি অ্যাওয়ার্ড পেয়েছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ফেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়।

তরুণ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘গ্লোবাল আইটি চ্যালেঞ্জ ২০১৯’ দক্ষিণ কোরিয়ার বুসানের পুকইয়ং ইউনিভার্সিটিতে ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে। আজ বিসিসির পেজে জানানো হয়, শ্রবণ প্রতিবন্ধী ক্যাটাগরিতে বাংলাদেশ প্রথম পুরস্কার পেয়েছে। একক এ প্রতিযোগিতায় বাংলাদেশের ফারহান ইকবাল এই পুরস্কার পেয়েছেন। বিকাশ প্রতিবন্ধী ক্যাটাগরিতে বাংলাদেশের আশিকুর আরও একটি মেডেল পান। শ্রবণ, স্বাভাবিক বিকাশ, দৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধী এ চারটি ক্যাটাগরিতে ই-টুল চ্যালেঞ্জ হচ্ছে।

গ্লোবাল আইটি চ্যালেঞ্জের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা গেছে, চলতি বছরের ২৫ নভেম্বর থেকে তরুণ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য (দলগত ও একক) বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতা হচ্ছে। চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এ বছর যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ ২০টি দেশের তিন শতাধিক প্রতিযোগী প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। ২০১১ সাল থেকে এ প্রতিযোগিতা হচ্ছে। তবে গত পাঁচবারের মধ্যে এ বছর সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগী অংশ নিচ্ছেন।