অ্যালফাবেট ছাড়লেন ল্যারি ও ব্রিন, নতুন সিইও পিচাই

ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। ছবি: রয়টার্স
ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। ছবি: রয়টার্স

দায়িত্ব ছেড়ে দিলেন গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের প্রধান ল্যারি পেজ এবং প্রেসিডেন্ট সের্গেই ব্রিন। গতকাল মঙ্গলবার একটি ব্লগ পোস্টে অ্যালফাবেট থেকে সরে যাওয়ার ঘোষণা দেন ৪৬ বছর বয়সী এই দুই মহারথী।

যৌথ এক বিবৃতিতে তাঁরা জানান, এই দায়িত্ব ছেড়ে দিলেও বোর্ড সদস্য, শেয়ার হোল্ডার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন তাঁরা। তাঁরা জানান, ব্যবস্থাপনার কাঠামো সরল করার এটিই প্রকৃত সময়।

নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব নিয়েছেন সুন্দর পিচাই। গুগলের পাশাপাশি এখন থেকে অ্যালফাবেটের দায়িত্বও পালন করবেন ভারতীয় এই প্রযুক্তিবিদ। আজ বুধবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০১৫ সালে অ্যালফাবেট ইনকরপোরেশন নামে মূল প্রতিষ্ঠান তৈরি করেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। গুগল থাকে অ্যালফাবেটের অধীনে। সে সময় অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি, প্রেসিডেন্ট হন সের্গেই ব্রিন। অ্যালফাবেটের আওতায় থাকে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। অন্যদিকে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই পান গুগলের দায়িত্ব।

২০১৫ সালে গুগলের প্রধান নির্বাহী হওয়ার আগে গুগলের পণ্য বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছিলেন পিচাই। সুন্দর পিচাইয়ের জন্ম ভারতের তামিলনাড়ুতে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক সম্পন্ন করেন তিনি। পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করার পর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।