বর্ষসেরা ৫ আইফোন অ্যাপ

আইফোনের শীর্ষ অ্যাপের তালিকায় রয়েছে টিকটক
আইফোনের শীর্ষ অ্যাপের তালিকায় রয়েছে টিকটক

একদিক থেকে দেখলে, গত এক দশকে আমাদের জীবন সবচেয়ে বেশি বদলে দিয়েছে অ্যাপ। বাহন দরকার? অ্যাপ আছে। আবাস দরকার? অ্যাপ আছে। যোগাযোগ, শিক্ষা, ভ্রমণ, বিনোদন—সবকিছুর সমাধান অ্যাপে।

এ বছরের সেরা ৭ আইফোন অ্যাপের তালিকা প্রকাশ করেছে মার্কিন সিনেট সাময়িকী। অ্যাপগুলো হয় ২০১৯ সালেই প্রকাশ করা হয়েছে, গুরুত্বপূর্ণ কোনো হালনাগাদ ছাড়া হয়েছে কিংবা সমাজ-সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানে পরিণত হয়েছে।

স্পেকটার ক্যামেরা
বর্ষসেরা আইফোন অ্যাপ হিসেবে অ্যাপলও স্পেকটার ক্যামেরার নাম ঘোষণা করেছে। অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আইফোনে দীর্ঘ এক্সপোজারের ছবি তোলা যায়। ৩ ডলারের বিনিময়ে আইফোনে স্পেকটার ক্যামেরা নামিয়ে ব্যবহার করতে পারবেন।

টিকটক
২০১৬ সালে ছাড়া হলেও এ বছরেই জনপ্রিয়তা পেয়েছে টিকটক। অ্যাপটিতে মূলত গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে গাওয়া কিংবা নাচের ভিডিও বেশি ভাগাভাগি করতে দেখা যায়। গত নভেম্বরে আইফোন ও অ্যান্ড্রয়েড মিলিয়ে ১৫০ কোটি বার ডাউনলোডের মাইলফলক ছাড়িয়ে যায় টিকটক। আইওএস ও অ্যান্ড্রয়েডে বিনা মূল্যে পাওয়া যাবে এই অ্যাপ।

অ্যাপল আর্কেড গেমস
গত সেপ্টেম্বরে চালু হয় অ্যাপল আর্কেড গেমস। মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপলের এই গেমিং সেবার গ্রাহক হয়ে বিনিময়ে তালিকাবদ্ধ গেমগুলো খেলা যায়। প্রতি গেমের জন্য আলাদা করে অর্থ পরিশোধ করতে হয় না। অ্যাপ স্টোরে গ্রাহক হতে পারবেন। এরপর ১০০-এর বেশি গেম থেকে পছন্দের গেম আইফোনে নামিয়ে খেলতে পারবেন।

ডিজনি প্লাস
নভেম্বরে চালু হওয়ার প্রথম দিনেই এক কোটি ব্যবহারকারী ডিজনি প্লাসের গ্রাহক হয়েছিল। এতে কমবেশি ৫০০ চলচ্চিত্র ও সাড়ে ৭ হাজার টিভি অনুষ্ঠান রয়েছে। ব্যবহার করতে চাইলে মাসে ৭ ডলারের বিনিময়ে গ্রাহক হতে হবে। আইফোনের পাশাপাশি অ্যান্ড্রয়েডেও ব্যবহার করা যায়।

অ্যাপল টিভি
অ্যাপল টিভি অ্যাপে কয়েক বছর ধরেই চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান দেখা যায়। তবে এ বছর সেবাটি ঢেলে সাজানো হয়েছে। আবার মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপলের টিভি স্ট্রিমিং সেবা অ্যাপল টিভি প্লাসের গ্রাহক হওয়ার সুবিধাও রয়েছে।

তালিকার বাকি দুটি অ্যাপ হলো ‘হ্যারি পটার: উইজার্ডস ইউনাইট’ এবং ‘ক্রেইগলিস্ট’। পোকেমন গো গেমের নির্মাতাই অগমেন্টেড রিয়েলিটি-নির্ভর হ্যারি পটার গেমটি বানিয়েছে। বিনা মূল্যে নামানো গেলেও বাড়তি সুবিধার জন্য অর্থ খরচ করতে হয়। অন্যদিকে ১৯৯৫ সালে চালু হলেও এ বছরই প্রথম আইফোন অ্যাপ পেল ক্রেইগলিস্ট। এতে চাকরি থেকে শুরু করে যেকোনো কিছু খোঁজা যায়। সূত্র: সিনেট