সেরা হবে টেলিটক ও নগদ: মোস্তাফা জব্বার

ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন উপলক্ষে বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: নগদের সৌজন্যে
ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন উপলক্ষে বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: নগদের সৌজন্যে

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০২১ সালের মধ্যে দেশের সেরা মোবাইল অপারেটর হবে টেলিটক। ডিজিটাল লেনদেনে সেরা হবে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ।

গতকাল বৃহস্পতিবার বিকেলে ডিজিটাল বাংলাদেশ দিবস–২০১৯ উদযাপন উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগ মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে টেলিযোগাযোগমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, যাত্রা শুরু হওয়ার প্রথম বছরই নগদ দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। ২০২১ সালে ১ নম্বর পর্যায়ে যাবে। বিটিসিএল ঘুরে দাঁড়িয়েছে। ২০২১ সালের মধ্যে টেলিটক শুধু ঘুরে দাঁড়াবে না, দেশের সেরা মোবাইল অপারেটর হবে।

মোস্তাফা জব্বার বলেন, ডাক বিভাগকে অনেকে মনে করত এটি শেষ হয়ে গেছে। কেউ ভাবতে পারছিল না যে এর বিভিন্ন প্রতিষ্ঠান লাভজনক হতে পারে। গত ২৬ মার্চ প্রধানমন্ত্রী ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদ উদ্বোধন করেন। বর্তমানে প্রতিদিন এর লেনদেনের পরিমাণ ৮০ কোটি টাকার বেশি।

মোবাইল অপারেটরদের কাছ থেকে পাওনা আদায়ের বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, ‘বিদেশি কোম্পানি বাংলাদেশের টাকা মেরে খেতে পারবে না। বাংলাদেশের টাকা পরিশোধ করে তাদের যেতে হবে। টেলিকমে বিনিয়োগের জন্য বিশ্বের ছয়টি দেশ অপেক্ষা করছে। তাই যাঁরা বলছেন যে টাকা আদায় করতে গেলে টেলিকম কোম্পানি চলে যাবে, সেই ধারণা ভুল। এখন বিশ্বব্যাংকও বিনিয়োগ করতে চায়, কিন্তু আমরা তাদের টাকা নেব না।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য মুহাম্মদ মাহফুজুল ইসলাম। এর আগে দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ও বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং ডাক বিভাগের কর্মকর্তা–কর্মচারীরা অংশ নেন।