অ্যাপ সম্পর্কে তথ্য জানতে চেয়ে গুগল ও অ্যাপলকে মার্কিন কংগ্রেসের চিঠি

অ্যাপ সম্পর্কে মার্কিন আইনপ্রণেতারা সন্দেহ করেন। ছবি: রয়টার্স
অ্যাপ সম্পর্কে মার্কিন আইনপ্রণেতারা সন্দেহ করেন। ছবি: রয়টার্স

মোবাইল অ্যাপের সঙ্গে অন্য দেশের লেনদেন আছে কি না, এ তথ্য প্রকাশের ব্যাপারে জানতে চেয়ে গুগল ও অ্যাপলের কাছে চিঠি পাঠান মার্কিন কংগ্রেস সভাপতি স্টিফেন লিঞ্চ। সম্প্রতি টিকটকসহ জনপ্রিয় বিভিন্ন অ্যাপে চীনা বিনিয়োগের খবরের পর এ ধরনের শঙ্কা প্রকাশ করে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে স্টিফেন বলেন, যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোন দেশের সঙ্গে অ্যাপ নির্মাতাদের সংযোগ রয়েছে, তা কংগ্রেসকে জানানোর প্রয়োজন রয়েছে কি না, তা গুগল ও অ্যাপলপ্রধানদের কাছে জানতে চেয়েছেন তিনি। বিভিন্ন অ্যাপের মাধ্যমে মার্কিন নাগরিকদের তথ্য সংগ্রহ করছে চীন বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। এ নিয়ে বৈরী সম্পর্ক চলছে দুই দেশের মধ্যে।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা নীতিমালার স্বার্থে অ্যাপ থেকে অধিকাংশ চীনা অংশীদার সরিয়ে নিয়েছে টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স। আর একই কারণে চীনা ভিডিও গেমিং প্রতিষ্ঠানের নির্মিত জনপ্রিয় একটি ডেটিং অ্যাপ ২০২০ সালের জুনে বিক্রি করে দেওয়া হবে বলে জানানো হয়।

স্টিফেন চিঠিতে আরও বলেন, সম্প্রতি গণমাধ্যমে খবর এসেছে কিছু বিদেশি প্রতিষ্ঠান এবং অ্যাপ উন্নয়নকারী তাদের মোবাইল অ্যাপসের মাধ্যমে মার্কিন নাগরিকদের তথ্য তাদের নিজ দেশে পাঠাচ্ছে, যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। যুক্তরাষ্ট্রের আইন এসব মোবাইল অ্যাপসের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের অনুমোদন দিলেও এসব তথ্য বাইরে পাচার করা আইনবিরুদ্ধ বলেও জানান তিনি।

তবে এ ব্যাপারে অ্যাপল ও গুগল কোনো মন্তব্য করেনি। সূত্র: রয়টার্স