আধুনিক মানুষের প্রাচীন স্বজাতি অনেক দিন টিকে ছিল

হোমো ইরেকটাসের খুলি। ছবি: এএফপি
হোমো ইরেকটাসের খুলি। ছবি: এএফপি

আধুনিক মানুষের প্রাচীন স্বজাতি দক্ষিণ-পূর্ব এশিয়ায় তুলনামূলক সাম্প্রতিক সময়েও টিকে ছিল। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। হোমো ইরেকটাস নামের এ মানুষের উৎপত্তি হয়েছিল ২০ লাখ বছর আগে। পুরোপুরি সোজা হয়ে হাঁটা প্রথম মানব প্রজাতি ছিল হোমো ইরেকটাস।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বিশ্বের অন্যান্য অঞ্চলে অনেক আগে হোমো ইরেকটাস বিলুপ্ত হলেও ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে এক লাখ বছর আগেও টিকে ছিল হোমো ইরেকটাস। এর অর্থ, আধুনিক মানুষ পৃথিবীতে যাত্রা শুরু করা পর্যন্ত হোমো ইরেকটাসের অস্তিত্ব ছিল।

‘নেচার’ সাময়িকীতে গবেষণাসংক্রান্ত বিস্তারিত প্রকাশিত হয়েছে।

১৯৩০ সালে ১২টি হোমো ইরেকটাসের খুলি ও পায়ের হাড় সোলো নদীপৃষ্ঠের ২০ মিটার ওপরে পাওয়া যায়। নব্বইয়ের দশকে গবেষকেরা এ নিয়ে গবেষণা করে বলেন, হোমো ইরেকটাসরা আরও অনেক দিন টিকে ছিল। তারা আধুনিক মানুষের পাশাপাশি টিকে ছিল। ৫৩ থেকে ২৭ হাজার বছর আগে পর্যন্ত তাদের অস্তিত্ব ছিল।

যুক্তরাষ্ট্রের আইওয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সলো নদীর আশপাশের অঞ্চলে নতুন করে গবেষণামূলক অনুসন্ধান চালান। তাঁরা ওই হাড়ের উৎপত্তিস্থল ১ লাখ ১৭ থেকে ১ লাখ ৮ হাজার বছরের পুরোনো হবে বলে জানান। এটাই এখন পর্যন্ত হোমো ইরেকটাসের সবচেয়ে কাছাকাছি সময়ে টিকে থাকার ঘটনা।