কোন আইফোন বেশি বিক্রি হচ্ছে?

আইফোন এক্সআর। ছবি: রয়টার্স
আইফোন এক্সআর। ছবি: রয়টার্স

বর্তমান বিশ্বে সবচেয়ে আলোচিত-সমালোচিত স্মার্টফোন হচ্ছে অ্যাপলের তৈরি আইফোন। তবে আইফোনের কোন মডেলটি সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে, তা কি ভেবে দেখেছেন? আইফোন ৬ থেকে শুরু করে আইফোন ১১ প্রো পর্যন্ত নানা মডেলের আইফোন বাজারে বিক্রি করছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী, চলতি বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হয়েছে আইফোন এক্সআর মডেলটি। অ্যাপলের তৈরি এ ফোনটি স্মার্টফোন বাজারের ৩ শতাংশ দখল করেছে।

কাউন্টার পয়েন্টের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের চতুর্থ প্রান্তিকের পর থেকে আইফোন এক্সআর মডেলটি প্রতি প্রান্তিকের বিক্রির তালিকায় শীর্ষে ছিল। অ্যাপলের পক্ষ থেকে কোন প্রান্তিকে কি পরিমাণ আইফোন বিক্রি হয়, সে তথ্য জানানো হয় না। তবে কাউন্টারপয়েন্টের হিসাবে কোনো প্রান্তিকে অ্যাপলের মোট আইফোন বিক্রির এক চতুর্থাংশই আইফোন এক্সআর মডেল বিক্রি হয়। সেদিক থেকে দেখলে এক্সআর মডেলটিই অ্যাপলের সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোন।

২০১৮ সালের সেপ্টেম্বরে আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্সের পাশাপাশি সাশ্রয়ী আইফোন মডেল হিসেবে এক্সআর উন্মুক্ত করে অ্যাপল। পরের কয়েক মাসের মধ্যেই আইফোনের চাহিদা কমতে দেখা যায়। তখন ভারত, চীনসহ কয়েকটি দেশের বাজারে আইফোন এক্সআর মডেলের দাম কমিয়ে দেয় অ্যাপল কর্তৃপক্ষ। এতেই কাজ হয়। অ্যাপলপ্রেমীরা এরপর থেকেই সাশ্রয়ী দামের আইফোন এক্সআরের পেছনে ছুটছেন।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলেন, অ্যাপলের আইফোনগুলোর মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে চার্জ থাকে আইফোন এক্সআরে। এ ছাড়া এই ফোনটিতে রয়েছে কাঙ্ক্ষিত সব ফিচার। সেই সঙ্গে রয়েছে বড় স্ক্রিন। অনেক দ্রুত গতিতে কাজও করে। অ্যাপল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ৬৪ জিবি মডেলের আইফোন এক্সআরের দাম ৫৯৯ মার্কিন ডলার।