পেন্টাগনের চক্ষুশূল টিকটক

টিকটক অ্যাপ
টিকটক অ্যাপ

মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতা বাড়ার পাশাপাশি সমস্যাও বাড়ছে চীনা অ্যাপ টিকটকের। পেন্টাগনের পক্ষ থেকে টিকটককে নিরাপত্তা ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। মার্কিন সেনাবাহিনীর সদস্যরা যাতে তাঁদের স্মার্টফোনে এ অ্যাপটি ব্যবহার না করেন, সে বিষয়ে সতর্ক করে দিয়েছে পেন্টাগন।

সরকার প্রদত্ত কোনো ডিভাইসে টিকটকের ব্যবহার বন্ধ করার পাশাপাশি ব্যক্তিগত ডিভাইসেও টিকটক ব্যবহারে সতর্ক হতে নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাম্প প্রশাসন ও কংগ্রেসের পক্ষ থেকে টিকটক ঘিরে ব্যাপক সমালোচনার পর পেন্টাগন এ সতর্কতা জারি করে। টিকটকের মূল মালিকানা চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের। মার্কিন সোশ্যাল অ্যাপ মিউজিক্যাল ডটলিকে কেনার পর টিকটকের সঙ্গে যুক্ত করে মার্কিন বাজারে প্রবেশ করেছে বাইটড্যান্স। ইতিমধ্যে দেশটির তরুণদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে অ্যাপটি।

মিউজিক্যাল ডটলিকে কেনার বিষয়টি ঘিরে ট্রাম্প প্রশাসন জাতীয় নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলো তদন্ত শুরু করেছে। মার্কিন কোনো ব্যবসায় চীনা অধিগ্রহণের বিষয়টিকে সতর্কতার সঙ্গে দেখা হচ্ছে। এর আগে আলিবাবার অ্যান্ট ফাইন্যান্সিয়ালকে মানিগ্রাম কেনার বিষয়টি আটকে দেয় ট্রাম্প প্রশাসন।

টিকটক ঘিরে সমালোচনা থাকলেও এটি দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। ফেসবুকের মতো প্রতিষ্ঠানের কর্মী ভাগিয়ে নেওয়ার পাশাপাশি বিজ্ঞাপনদাতাও আকৃষ্ট করতে পারছে তারা।

টিকটককে ঠেকাতে ফেসবুকের মতো প্রতিষ্ঠানকে নতুন অ্যাপ নিয়ে পরীক্ষা চালাতে হচ্ছে। তবে এখনো ফেসবুকের টিকটকসদৃশ অ্যাপ জনপ্রিয় হয়নি। অ্যাপের জনপ্রিয়তায় না পেরে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সরাসরি এর সমালোচনা করছেন। তিনি একে চীন সরকারের সেন্সরিং টুল হিসেবে মন্তব্য করেন।

ফেসবুকের মতো গুগলও টিকটকের হুমকির মুখ পড়ে গেছে। সম্প্রতি টিকটকের প্রতিদ্বন্দ্বী ফায়ারওয়ার্ককে কিনে হুমকি মোকাবিলার চেষ্টা করছে তারা।