প্রতিবন্ধীদের জন্য পোর্টাল করবে সরকার

প্রতিবন্ধীদের জন্য চাকরির পোর্টাল চালুর ঘোষণা দেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সৌজন্যে
প্রতিবন্ধীদের জন্য চাকরির পোর্টাল চালুর ঘোষণা দেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সৌজন্যে

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, বিশেষভাবে সক্ষমদের জন্য আইসিটি বিভাগ থেকে এ বছর একটি আধুনিক চাকরির পোর্টাল চালু করা হবে। এর মাধ্যমে যোগ্যতা অনুযায়ী চাকরির আবেদন করা যাবে। চাকরিদাতা প্রতিষ্ঠান ভিডিও কলের মাধ্যমে দেশের বা বিদেশের যেকোনো স্থান থেকে সাক্ষাৎকার গ্রহণ করতে পারবে।

আজ শনিবার প্রতিমন্ত্রী এনজিও-বিষয়ক ব্যুরো মিলনায়তনে ‘প্রতিবন্ধীদের চাকরি মেলা-২০২০’ আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ ঘোষণা দেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবন্ধীরা সমাজেরই অংশ। তারা অনেক মেধাবী। তাদের বিষয়ে আরও সচেতন হতে হবে। প্রতিবন্ধীদের ক্ষমতায়ন করতে হলে তাদের ব্যক্তিগত সম্মান, সামাজিক মর্যাদা ও আর্থিক সচ্ছলতা নিশ্চিত করতে হবে। সরকার তাদের মর্যাদা ও অধিকার নিশ্চিত করতে প্রতিবন্ধী সুরক্ষা আইন প্রণয়নসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। দেশের ২৮টি হাইটেক পার্কে ডিজিটাল সার্ভিস অ্যান্ড ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা করা হবে। এতে প্রতিবন্ধীরা প্রশিক্ষণের জন্য অগ্রাধিকার পাবেন।

বিভিন্ন বেসরকারি চাকরিদাতা প্রতিষ্ঠান চাকরিদাতা ও প্রতিবন্ধী ব্যক্তিদের সংযোগ স্থাপনের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৫ সাল থেকে এ মেলার আয়োজন করে আসছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, এনজিও-বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আবদুস সালাম এবং দেশীয় এনজিও সিএস আইডির নির্বাহী পরিচালক খন্দকার জহিরুল আলম ও প্রকল্প পরিচালক এনামুল কবির।

পঞ্চম এ চাকরি মেলায় চাকরিদাতা বিভিন্ন বেসরকারি, এনজিও, আইটিসহ ৩৭টি প্রতিষ্ঠান স্টল স্থাপন করেছে। একটি স্টলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উদ্ভাবিত সফটওয়্যার ও হার্ডওয়্যার টুলস প্রদর্শন করা হয়।