চতুর্থ শিল্পবিপ্লবের বিষয়বস্তু নিয়ে শনিবার সিটিওদের সম্মেলন

সিটিও টেক সামিট ২০২০ লোগো
সিটিও টেক সামিট ২০২০ লোগো

চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি স্লোগান নিয়ে শনিবার ঢাকায় অনুষ্ঠিত হবে প্রধান কারিগরি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলন সিটিও টেক সামিট ২০২০। দেশের তথ্যপ্রযুক্তিবিদদের সংগঠন সিটিও ফোরামের আয়োজনে ঢাকা ক্লাবের স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে আয়োজিত সম্মেলনে দেশ ও বিদেশের প্রায় ৪০ জন বিশেষজ্ঞ যোগ দিচ্ছেন।

সিটিও ফোরাম সূত্রে জানা গেছে, সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবন—এ দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। সম্মেলনে ৮টি সেমিনার ও প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী ব্যক্তিরা সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে পারবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় তুলে ধরবেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা সম্মেলনে যোগ দিচ্ছেন। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হচ্ছে এবারের সম্মেলন। আমাদের লক্ষ্য হচ্ছে—ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা। চতুর্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় দাঁড়িয়ে। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহারও বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি হতে যাচ্ছে অনন্য একটি আয়োজন।’

এবারের সম্মেলনে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তির নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতিনির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশগ্রহণ করবেন। এবারের আয়োজনে প্রযুক্তিপ্রেমী ও সিটিওদের অনেকেই অংশ নিচ্ছেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, সাইবার চ্যালেঞ্জগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

সিটিও সম্মেলন বিষয়ক বিস্তারিত তথ্য জানা যাবে www.ctoforumbd.org সাইট থেকে।