এআই নিয়ে ভয়ের কিছু নেই: রেন ঝেংফেই

হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই। ছবি: রয়টার্স
হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই। ছবি: রয়টার্স

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই বলেছেন, একসময় মানুষ অ্যাটম বোমার ভয় পেত, কিন্তু এখন তাদের ভয় আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে। কিন্তু মানুষকে বুঝতে হবে প্রযুক্তি তৈরি করা হয় মানুষের ভালোর জন্যই।

গতকাল মঙ্গলবার সুইজারল্যান্ডে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত ‘আ ফিউচার শেপড বাই আ টেকনোলজি আর্মস রেস’ শীর্ষক সম্মেলনে এ কথা বলেন তিনি।

রেন বলেন, এআই পারমাণবিক বোমার মতো ক্ষতিকর হবে না।

ওই সম্মেলনে ইসরায়েলের ইতিহাসবিদ জুভাল নোয়া হারারি বলেন, পরমাণু বোমার তুলনায় এআইতে বিপদ এতটা স্পষ্ট নয়, তবে কিছু ব্যক্তির জন্য সুবিধা করে দিতে পারে। মানুষকে হ্যাক করতে হলে বায়োলজিক্যাল জ্ঞান থাকতে হবে। এ ছাড়া কম্পিউটিং শক্তি, প্রচুর তথ্য থাকতে হবে। শরীর, মস্তিষ্ক, জীবন হ্যাক করে এমন জায়গায় যাওয়া সম্ভব, যাতে ব্যক্তির চেয়ে তৃতীয় পক্ষের কাছে তথ্য বেশি থাকতে পারে।

তবে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা বলেন, প্রযুক্তি ভালোর জন্যই। এটি উন্নয়ন করা হয় ভালো লক্ষ্য থেকে, এখানে খারাপের কোনো অস্তিত্ব নেই। হাজার হাজার বছর ধরেই মানুষের বিবর্তনের সঙ্গে প্রযুক্তিগত উন্নয়ন হয়েছে। বাষ্পচালিত জাহাজ, কারিগরি যুগের মতো নানা ভয় মানুষ অতিক্রম করে এসেছে। নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিয়ে মানুষ তা থেকে সুবিধা ভোগ করতে পারবে। অধিকাংশ মানুষই সুন্দর জীবনের প্রত্যাশা করে, দুর্দশা কেউ চায় না।

হুয়াওয়ের প্রধান নির্বাহী বলেন, হুয়াওয়েতে আমরা দুর্বল এআই নিয়ে গবেষণা করছি, যেখানে এআই কোথায় কোথায় প্রয়োগ করা হবে, তার সুস্পষ্ট সীমা নির্ধারণ করা আছে।

চীনকে যুক্তরাষ্ট্রের ভয় করা প্রসঙ্গে রেন বলেন, চীনের শিক্ষাব্যবস্থার দিকে তাকালে দেখবেন তা শিল্পযুগের উপযোগী করে তৈরি করা। তাই চীনে দ্রুত এআই বেড়ে উঠতে পারে। যুক্তরাষ্ট্র অতিমাত্রায় উদ্বেগে ভুগছে। আমেরিকা বিশ্ব নম্বর হিসেবে অভ্যস্ত হয়ে উঠেছে।