ভারতে হচ্ছে স্যামসাংয়ের ডিসপ্লে কারখানা

স্যামসাং ডিসপ্লে। ছবি: রয়টার্স
স্যামসাং ডিসপ্লে। ছবি: রয়টার্স

ভারতে স্মার্টফোন বিক্রিতে একসময় শীর্ষে ছিল স্যামসাং। পরবর্তী সময়ে চীনা প্রতিষ্ঠানগুলোর কাছে মুকুট হারালেও দেশটি এখনো স্যামসাংয়ের বড় বাজারগুলোর একটি। সম্প্রতি ভারতের নয়াদিল্লির অদূরে ডিসপ্লে উৎপাদনের জন্য কারখানা স্থাপনে ৫০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে তারা।

চলতি মাসের শুরুর দিকে ভারতীয় নীতিনির্ধারকদের কাছে বিনিয়োগ পরিকল্পনা জমা দেয় স্যামসাং। সেখানে বলা হয়েছে, কারখানাটিতে মূলত স্মার্টফোনের জন্য ডিসপ্লে তৈরির কথা থাকলেও অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রের ডিসপ্লেও তৈরি হবে সেখানে। নয়দা শহরে স্যামসাংয়ের বিদ্যমান একটি কারখানাসংলগ্ন জমিতেই নতুন কারখানা স্থাপন করা হবে।

২০১৮ সালে নয়দার কারখানাটি চালু করে স্যামসাং। সে সময় বিশ্বের সবচেয়ে বড় মুঠোফোন তৈরির কারখানা হিসেবে দাবি করেছিল স্যামসাং। সে কারখানা স্থাপনে ৭০ কোটি ডলার ব্যয়ের পরিকল্পনার কথা বলা হয়েছিল।

নতুন কারখানাটি স্থাপিত হলে স্থানীয়ভাবে স্মার্টফোনের যন্ত্রাংশ তৈরি এবং নয়াদিল্লির বিভিন্ন ধরনের কর সুবিধা পাবে স্যামসাং। মূলত এ ধরনের সুবিধা পেয়েই স্যামসাংকে পেছনে ফেলে এগিয়ে গিয়েছিল শাওমি। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোনের বাজার। ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির কাছাকাছি। দেশটিতে স্যামসাংয়ের অবস্থান এখন দ্বিতীয়। সাম্প্রতিক সময়ে আরেক চীনা ব্র্যান্ড রিয়ালমি স্যামসাংয়ের আধিপত্যে হানা দিয়েছে। সূত্র: টেকক্রাঞ্চ