ক্ষতিকর জেনেও কাজে বাধ্য করা হচ্ছে

ইউটিউবের লোগো
ইউটিউবের লোগো

ইউটিউবে বিষয়বস্তু (কনটেন্ট) যাচাইবাছাইয়ের কাজ করেন চুক্তিভিত্তিক কর্মীরা। তাঁদের বলা হয় কনটেন্ট মডারেটর। এবার সেই কর্মীদের কারও কারও কাছে নতুন করে চুক্তিপত্র পাঠানো হয়েছে যাতে লেখা, তাঁরা যে কাজটা করেন তা হয়তো তাঁদের মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলবে এবং পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিস–অর্ডারের (পিটিএসডি) কারণ হতে পারে। সে পত্রে স্বাক্ষর করতে বাধ্য করার অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ইউটিউবের কনটেন্ট যাচাইবাছাইয়ের দায়িত্বে রয়েছে অ্যাকসেনচার। গত ২০ ডিসেম্বর প্রতিষ্ঠানটির কর্মীদের কাছে নতুন এক চুক্তিপত্র পাঠানো হয়। দুই পাতার ওই চুক্তিপত্রের শেষাংশে বলা হয়েছে, কর্মীদের হয়তো ‘অনুপযুক্ত’ ভিডিও পর্যালোচনা করতে হতে পারে, যা পিটিএসডির কারণ হতে পারে।’ সংবাদমাধ্যম ‘দ্য ভার্জ’ বিষয়টি প্রথম তুলে ধরে।

এদিকে ইউটিউব জানিয়েছে, অ্যাকসেনচারের নথিটি পাঠানোয় তাদের কোনো নির্দেশনা ছিল না। ইউটিউবের এক মুখপাত্র বলেছেন, ‘সব ব্যবহারকারীর জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম নিরাপদ রাখতে গুরুত্বপূর্ণ কাজ করেন মডারেটররা। কোন কর্মীদের সঙ্গে আমরা কাজ করব, তা বেশ সতর্কতার সঙ্গে নির্বাচন করি এবং নিশ্চিত করি যেন কর্মীদের কল্যাণ ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে যথেষ্ট সুযোগ-সুবিধা দেওয়া হয়।’ সূত্র: সিনেট