আমাজনের শেয়ার বিক্রি করে দিচ্ছেন ম্যাকেঞ্জি বেজোস

ম্যাকেঞ্জি বেজোস। ছবি: রয়টার্স
ম্যাকেঞ্জি বেজোস। ছবি: রয়টার্স

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আমাজনের শেয়ারের পরিমাণ কমিয়ে ফেলছেন ম্যাকেঞ্জি বেজোস। সম্প্রতি ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে আমাজনের দেওয়া তথ্য অনুযায়ী, ৪০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ শেয়ার বিক্রি করে ফেলেছেন ম্যাকেঞ্জি।

আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জির এখনো প্রতিষ্ঠানটিতে ১৯.৫ মিলিয়ন শেয়ার থাকবে।

গত বছরে বেজোসের সঙ্গে বিচ্ছেদের সময় ম্যাকেঞ্জির শেয়ারের ওপর একক ভোটিং নিয়ন্ত্রণ রাখেন বেজোস। জেফ বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর ম্যাকেঞ্জি বেজোস বিশ্বের অন্যতম শীর্ষ ধনীদের কাতারে চলে আসেন।

গত বছরের মে মাসে অর্ধেক সম্পদ দান করে দেওয়ার কথা বলেন ম্যাকেঞ্জি। বিবাহবিচ্ছেদ থেকে তিনি প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলারের সম্পদ পেয়েছেন।

নিজের সম্পদের অর্ধেক দান করে দেওয়ার বিষয়টি প্রথমে চালু করেন ওয়ারেন বাফেট ও বিল গেটস। এরপর বাফেট ও গেটস পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিদের আহ্বান জানিয়েছিলেন, তাঁরা যেন নিজেদের সম্পদের কিছু অংশ দান করে দেন।

জেফ বেজোসের সঙ্গে বিয়ে ভেঙে যাওয়ার আপসরফা হিসেবে ম্যাকেঞ্জি আমজনের ৪ শতাংশ শেয়ার পেয়েছেন।

গত বছরের শুরুতে জেফ বেজোস এবং ম্যাকেঞ্জি বেজোস বৈবাহিক সম্পর্কের ইতি টানার ঘোষণা দেন। ২৫ বছর একসঙ্গে সংসার করার পর বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বেজোস ও তাঁর স্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যমে বিচ্ছেদের কথা জানান। তাঁদের চার সন্তান রয়েছে।

হেজ ফান্ড ডি. ই-তে কাজ করার সময় বেজোস ও ম্যাকেঞ্জির পরিচয়। ১৯৯৩ সালে বিয়ে করেন তাঁরা। এর এক বছর পরেই জেফ আমাজন চালু করেন।

জেফ বেজোস এখনো অবশ্য সম্পদ দান করার ঘোষণা দেননি তবে তাঁর স্ত্রীর সিদ্ধান্তের প্রশংসা করেছেন। তথ্যসূত্র: সিএনবিসি