ই-গভর্নমেন্ট ইআরপির ইনভেনটরি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধন

জিআরপি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধনে সরকারি কর্মকর্তাসহ নির্মাতারা। ছবি: সংগৃহীত
জিআরপি মডিউলের আনুষ্ঠানিক উদ্বোধনে সরকারি কর্মকর্তাসহ নির্মাতারা। ছবি: সংগৃহীত

ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে তৈরি ইনভেনটরি মডিউলের আনুষ্ঠানিক ব্যবহার শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন মডিউলটির উদ্বোধন করেন বিসিসির নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব।

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান কোক্রিয়েটস সূত্রে জানা গেছে, সরকারি কাজের জন্য তৈরি সফটওয়্যারের মডিউলটি ব্যবহার করলে আর ম্যানুয়াল স্টক রেজিস্ট্রার রক্ষণাবেক্ষণের দরকার হবে না। কোন পণ্য বা দ্রব্য কী পরিমাণ কোন স্টোরে আছে, কোনো পণ্য কেনার প্রয়োজন আছে কি না, তা এই সফটওয়্যারের মাধ্যমে জানা যাবে।

দেশীয় কয়েকটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সমন্বয়ে তৈরি কোক্রিয়েটস জিআরপি নামের ওই সফটওয়্যার তৈরি করছে। সরকারি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়ন করা হলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের কার্যক্রম সফটওয়্যারের মাধ্যমে সহজে করা যাবে। এতে সরকারি কাজে সময় বাঁচবে এবং সরকারি সম্পদের অপচয় কমবে। সফটওয়্যারটি যুগোপযোগী প্রযুক্তিতে তৈরি হওয়ায় এটি সময়ের সঙ্গে আরও উন্নত হবে। এতে মোট নয়টি মডিউল রয়েছে।

নতুন মডিউল উদ্বোধনে উপস্থিত ছিলেন বিকেআইসিটি ল্যাবের পরিচালক এহছানুল পারভেজ, প্রকল্প পরিচালক অশোক কুমার রায়, বিসিসির সচিব রাশেদুল হাসান, পরিচালক এনামুল হক, কোক্রিয়েটস লিমিটেডের প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমান প্রমুখ।

মূল সফটওয়্যারটির নয়টি মডিউলগুলোর মধ্যে বেটা সংস্করণে চারটি মডিউল এখন পর্যন্ত সম্পন্ন হয়েছে। চারটি মডিউল হচ্ছে সভা পরিচালনা, ইনভেন্টরি, সম্পদ ব্যবস্থাপনা ও প্রকিউরমেন্ট।