দেশি সামাজিক যোগাযোগের মাধ্যম 'কথা'র শুরু

কথায় সেলফি পোস্ট করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: কথার সৌজন্যে
কথায় সেলফি পোস্ট করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: কথার সৌজন্যে

বিশ্বজুড়ে বাংলাভাষীদের জন্য তৈরি হলো সামাজিক যোগাযোগমাধ্যম ও জীবনধারাবিষয়ক অ্যাপ ‘কথা’। গতকাল বুধবার রাজধানীর জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সেমিনার হলে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ডিজিটাল বাংলাদেশ ‘রূপকল্প ২০২১’ এখন আর শুধু স্বপ্ন নয়, এটি ধীরে ধীরে বাস্তবে পরিণত হচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত বিনিয়োগ, স্থানীয় উদ্যোক্তা তৈরিসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখছে। আমরা নিজেকের সামাজিক যোগাযোগের অ্যাপ তৈরির মতো পথে হাঁটতে পারছি।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান কথা টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান মাহাবুব জামান বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের জন্য আমরা বিদেশি সেবার ওপর অনেকাংশে নির্ভরশীল। কথা বাংলাদেশের নিজস্ব অ্যাপ। কথার মাধ্যমে এই অপূর্ণতা পূরণ হবে আশা করি।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আতাউল মুকিত প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, কথা তৈরির উদ্দেশ্য হলো বাংলাদেশিদের নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের সরঞ্জাম সরবরাহ করা। পাশাপাশি বাংলা ভাষার প্রচার এবং দৈনন্দিন জীবনের দরকারি স্থানীয় সেবা, সর্বশেষ সংবাদ এবং বিনোদনের উপকরণ থাকছে এতে। ই-কমার্স, সংগীত ও ভিডিও প্ল্যাটফর্ম, অর্থ প্রদান, রাইড শেয়ারিং এবং পাবলিক চ্যানেলগুলোর মতো নিজস্ব বা তৃতীয় পক্ষের জীবনযাত্রার পরিষেবাগুলোকে একসঙ্গে উপস্থাপন করা হয়েছে এতে।

নতুন অ্যাপটির বৈশিষ্ট্য সম্পর্কে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হয়। কথা ব্যবহারকারীরা তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান, অডিও কল, দলীয় চ্যাট সুবিধা পাবেন। এতে একটি ফিড বা টাইমলাইন আছে। যেখানে ব্যবহারকারীরা তাঁদের অনুভূতি জানাতে পারবেন, মন্তব্য ও শেয়ার করার সুবিধাও রয়েছে। এ ছাড়া সমসাময়িক সংগীত, সিনেমা হল, নাটক, লাইভ ক্রিকেট স্কোর এবং নানা আয়োজনের তথ্য পাওয়া যাবে। https://bit.ly/37kvszB ঠিকানার ওয়েবসাইট থেকে অ্যাপটি নামানো যাবে।