র‍্যানসমওয়্যারে গ্যাসের লাইন বন্ধ

র‌্যানসমওয়্যারে যুক্তরাষ্ট্রে গ্যাস লাইন বন্ধ ছিল। ছবি: রয়টার্স
র‌্যানসমওয়্যারে যুক্তরাষ্ট্রে গ্যাস লাইন বন্ধ ছিল। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের এক প্রাকৃতিক গ্যাস সরবরাহকেন্দ্র র‍্যানসমওয়্যার হামলার শিকার হলে দুই দিনের জন্য গ্যাসের পাইপলাইন বন্ধ রাখতে হয়। দেশটির স্বরাষ্ট্র নিরাপত্তা (হোমল্যান্ড সিকিউরিটি) বিভাগ এ তথ্য জানিয়েছে। তবে কোন কেন্দ্রটি এই ক্ষতিকর সফটওয়্যার বা ম্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি তারা।

ওই গ্যাস সরবরাহকেন্দ্রের এক কর্মীর কাছে পাঠানো ভাইরাসযুক্ত ওয়েব ঠিকানাই পুরো পাইপলাইন বন্ধ করতে বাধ্য করে। হোমল্যান্ড সিকিউরিটির বিবৃতিতে বলা হয়েছে, এটি একদিক থেকে বেশ গুরুতর, কারণ গ্যাস সরবরাহকেন্দ্রটি এমন হামলার জন্য প্রস্তুত ছিল না।
ওই কর্মীর কাছে পাঠানো প্রতারণামূলক বার্তাটি বিশ্বাসযোগ্যভাবে উপস্থাপন করা হয়। সে তাতে না বুঝে ক্লিক করে। ফলাফল হিসেবে সরবরাহকেন্দ্রটির তথ্যপ্রযুক্তি (আইটি) বিভাগের নেটওয়ার্কে প্রবেশের সুযোগ পায় সাইবার হামলাকারী।

পুরো পাইপলাইন বন্ধ করে দিতে হলো কেন?
সাধারণত কারখানায় যে নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটার চলে, তা অফিসের আইটি বিভাগ থেকে আলাদা হয়। তবে এই ক্ষেত্রে সেটি আলাদা ছিল না। এতে পুরো অফিসের সব বিভাগের কম্পিউটারে র‍্যানসমওয়্যার ছড়িয়ে যায়।

র‍্যানসমওয়্যার কী?
র‍্যানসমওয়্যারের সাহায্যে সাধারণত ভুক্তভোগীর কম্পিউটারের ফাইলগুলো এনক্রিপ্ট করে ফেলে দুর্বৃত্তরা। এরপর সে ফাইলগুলো অর্থের বিনিময়ে আনলক করার প্রস্তাব দেয়। মানে ফাইলগুলোর জন্য মুক্তিপণ দাবি করে। আর অর্থ দিলেই যে দুর্বৃত্তরা ফাইল ফিরিয়ে দেবে, এমন কোনো নিশ্চয়তাও নেই। সূত্র: বিবিসি