করোনাভাইরাসের নামে ছড়ানো হচ্ছে ম্যালওয়্যার

করোনাভাইরাসের নামে একটি ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ছড়ানো হচ্ছে। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের নামে একটি ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ছড়ানো হচ্ছে। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের ধরন মাথায় রেখে একটি ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার ছড়ানো হচ্ছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট। করোনাভাইরাসের নামে স্প্যাম হিসেবে অনেক ম্যালওয়্যার তৈরি করা হচ্ছে বলে প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে বলা হয়। গত এবং চলতি মাসে করোনাভাইরাসের নামে অনেক ওয়েব ডোমেইন চালু করা হয়। এসব ওয়েবসাইটগুলো ফিশিংয়ের কাজে ব্যবহৃত হচ্ছে বলে সন্দেহ প্রকাশ করেছে চেক পয়েন্ট।

রাশিয়ায় নিবন্ধিত ভ্যাকসিন কোভিড-১৯ ডটকম নামে একটি ওয়েবসাইটের দাবি, তারা করোনাভাইরাস নির্ণয়কারী সরঞ্জাম বিক্রি করছে। এ ছাড়া ভাইরাস সম্পর্কিত খবর ও আক্রান্ত অঞ্চলগুলো মানচিত্রে দেখানো হচ্ছে ওয়েবসাইটটিতে।

অন্যদিকে ই-মেইলের মাধ্যমে ইমোটেট নামের একটি ট্রোজানধর্মী ম্যালওয়্যার ব্যবহার করে বেশির ভাগ ক্ষেত্রে জাপানে আক্রমণ করা হচ্ছে বলে জানিয়েছে চেক পয়েন্ট। ব্যবহারকারীকে প্রথমে জাপানের কোন অঞ্চলে ভাইরাস ছড়িয়েছে, সে সংক্রান্ত ই-মেইলের মাধ্যমে ম্যালওয়্যারটি পাঠানো হয়। ই-মেইলের সঙ্গে পাঠানো ফাইল ডাউনলোড করলে ম্যালওয়্যারটি ছড়িয়ে পড়ছে।

তবে এ ধরনের ম্যালওয়্যার এড়াতে কিছু পরামর্শও দিয়েছে প্রতিষ্ঠানটি। অপরিচিত কোনো উৎস থেকে পাঠানো ই-মেইল না খোলার কিংবা করোনাভাইরাস শনাক্ত ও এ-সংক্রান্ত ঝুঁকি এবং ভাইরাস থেকে সুরক্ষাসংক্রান্ত কোনো সন্দেহজনক ওয়েবসাইটের লিংকে ক্লিক না করার নির্দেশনা দেয় চেক পয়েন্ট। সূত্র: ম্যাশেবল