টিভির নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করেছে ওয়ালটন

ওয়ালটন নতুন অপারেটিং সিস্টেম
ওয়ালটন নতুন অপারেটিং সিস্টেম

টিভির জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করেছে দেশের প্রযুক্তিপণ্য ও সেবা নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। তাদের তৈরি অপারেটিং সিস্টেমের নাম ‘রেজভী অপারেটিং সিস্টেম’ বা আরওএস। ওয়ালটন টেলিভিশনে এ অপারেটিং সিস্টেম ব্যবহৃত হবে।

ওয়ালটনের বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়ালটনের রয়েছে দেশের সর্ববৃহৎ টিভি গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) বিভাগ। যেখানে কাজ করছেন একঝাঁক তরুণ প্রকৌশলী ও ডিজাইনার। তাঁদের নিরলস গবেষণার ফলে উদ্ভাবিত হয়েছে এ অপারেটিং সিস্টেম।

ওয়ালটন সূত্র জানায়, আগামী ১ মার্চ গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের অত্যাধুনিক কারখানা পরিদর্শন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ। ওই দিন তাঁরা আনুষ্ঠানিকভাবে ‘আরওএস’ উদ্বোধন করবেন।

ওয়ালটন টেলিভিশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন জানান, আরওএস টেলিভিশনের একটি পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেম। দেশের মানুষের চাহিদা এবং প্রয়োজন অনুযায়ী এটি তৈরি করা হয়েছে। এর ফলে টিভিতে আরও দ্রুত কমান্ড দেওয়া যাবে। এক চ্যানেল থেকে অন্য চ্যানেল পরিবর্তনে আগের চেয়ে কম সময় লাগবে। পাশাপাশি টিভির ছবি হবে আরও জীবন্ত ও প্রাণবন্ত। শব্দের মান হবে উন্নত এবং আগের চেয়ে জোরালো।

ওয়ালটন টিভির আরঅ্যান্ডডি বিভাগের ডেপুটি ডিরেক্টর প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, এর মধ্যে আরওএস সিস্টেমটি পরীক্ষামূলকভাবে ওয়ালটনের বেসিক এলইডি টেলিভিশনে ব্যবহার করা হচ্ছে। শিগগিরই ওয়ালটনের স্মার্ট টেলিভিশনেও এ প্রযুক্তি সংযোজিত হবে। সম্প্রতি ওয়ালটন বাজারে ছেড়েছে বাংলা ভয়েস কন্ট্রোল স্মার্ট টিভি। অ্যান্ড্রয়েড সেভেন অপারেটিং সিস্টেমযুক্ত ওয়ালটনের এই স্মার্ট টিভিতে বাংলার পাশাপাশি আছে ইংরেজি ও হিন্দি ভাষা নির্বাচন অপশন। এ প্রযুক্তিও ওয়ালটনের নিজস্ব উদ্ভাবন।