আইফোন পরিষ্কার করবেন যেভাবে

আইফোন
আইফোন

অ্যাপল বরাবরই জীবাণুনাশক ওয়াইপস (ভেজা টিস্যু) ব্যবহার করে আইফোন পরিষ্কার করতে বারণ করে আসছে। তবে এবার করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে অ্যাপল কর্তৃপক্ষ তাদের জায়গা থেকে সরে এসেছে। তারা বলছে, আইফোন ব্যবহারকারীরা এখন চাইলে কিছু ‘ওয়াইপ’ ব্যবহার করে আইফোন করতে পারেন।

করোনার জের ধরে অ্যাপল তাদের সাপোর্ট পেজে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। সেখানে নতুন একটি বিভাগ যুক্ত করে কীভাবে অ্যাপল পণ্য পরিষ্কার করতে হবে, এর দিকনির্দেশনা দিয়েছে। অ্যাপলের প্রকাশ করা ওই নোট অনুযায়ী, অ্যাপল পণ্য ব্যবহারকারীরা তাঁদের আইফোনে ‘ক্লোরক্স ডিসইনফেকটিং ওয়াইপস’ বা একই ধরনের পণ্য ব্যবহার করতে পারেন। যে ওয়াইপসে ৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল থাকবে, তা ব্যবহার করা যাবে।

অ্যাপলের পক্ষ থেকে আইফোন পরিষ্কার করার পদ্ধতিও বলে দেওয়া হয়েছে। অ্যাপল সাপোর্ট পেজে বলেছে, ৭০ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহলযুক্ত বা ক্লোরক্স জীবাণুনাশক ওয়াইপস ব্যবহার করে আইফোন শক্ত পৃষ্ঠগুলো ধীরে ধীরে পরিষ্কার করতে পারেন। এ ক্ষেত্রে ডিসপ্লে, কিবোর্ড বা অন্যান্য বাইরের অংশ পরিষ্কার করুন। তবে ব্লিচ ব্যবহার করে পরিষ্কার করা যাবে না। খেয়াল রাখবেন থেকে আইফোনের কোনো খোলা অংশে আর্দ্রতা যেন প্রবেশ করতে না পারে। ভুলেও পরিষ্কার করার জন্য জীবাণুনাশক তরলে আইফোন ডোবাবেন না। কোনো ফেব্রিকস বা চামড়ার পৃষ্ঠ ব্যবহার করবেন না। যদি আইফোনের মধ্যে তরল পদার্থ ঢুকে পড়ে, তবে অথরাইজড অ্যাপল সার্ভিস সেন্টারে যেতে পারে। মনে রাখবেন, কোনো তরল পড়ে আইফোন ক্ষতিগ্রস্ত হলে তা অ্যাপলের ওয়ারেন্টির আওতায় পড়ে না।

এর আগে অ্যাপলের পক্ষ থেকে বলা হতো, আইফোনে অ্যালকোহলযুক্ত যেকোনো পরিষ্কারক ব্যবহার করলে আইফোনে ব্যবহৃত ওলিওফোবিক ও হাইড্রোফোবিক কোটিং ক্ষতিগ্রস্ত হতে পারে। অ্যারোসল স্প্রে ও ব্লিচের ক্ষেত্রে এখনো এ সমস্যা হতে পারে বলে এখনো অ্যাপলের সতর্কতা রয়েছে।

অ্যাপলের বিভিন্ন পণ্যের পরিষ্কারে নিয়ম জানা যাবে এ লিংক থেকে।  

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ