পরিকল্পনা বিভাগে জিআরপি সফটওয়্যার উদ্বোধন

পরিকল্পনা বিভাগে জিআরপির উদ্বোধন। ছবি: সংগৃহীত
পরিকল্পনা বিভাগে জিআরপির উদ্বোধন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের আওতায় প্রস্তুতকৃত ইভেন্টরি মডিউল পরিকল্পনা বিভাগ ও পরিকল্পনা কমিশনে বাস্তবায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার রাজধানীর পরিকল্পনা কমিশন চত্বরের এনইসি অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে ইআরপি প্রকল্পের আওতায় প্রস্তুতকৃত ইনভেন্টরি মডিউলের ইউজার আইডি ও পাসওয়ার্ড হস্তান্তর করা হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এ প্রকল্প আমাদের কার্যক্ষমতাকে বাড়িয়ে দিল। প্রযুক্তির পাশাপাশি আমাদের কর্মকর্তা ও কর্মচারীদের এ বিষয়ে দক্ষ হতে হবে। তা ছাড়া এ প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে না।’ নির্মাতা প্রতিষ্ঠানদের ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, দুটি মডিউল দিয়ে যাত্রা শুরু হলেও মোট ৯টি মডিউল এই প্রকল্পে যুক্ত হবে।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম উপস্থিত ছিলেন। তিনি বলেন, এই প্রকল্পের আওতায় মোট ৯টি মডিউল ইমপ্লিমেন্ট করতে পারলে সব মন্ত্রণালয়ের ৫০০টি ডিজিটাল সার্ভিস সহজেই বাস্তবায়ন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সচিব নুরুল আমিন। তিনি পরিকল্পনা বিভাগের কর্মকর্তাদের ইনভেন্টরি মডিউল বাস্তবায়ন করার আহ্বান জানান।

জিআরপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কোক্রিয়েটস প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমান বলেন, সফটওয়্যারটি সরকারি বিধিমালা অনুসারে তৈরি করা হয়েছে। শুরুতে পরিকল্পনা বিভাগে সফটওয়্যারটির দুটি মডিউল চালু করা হচ্ছে। ইনভেন্টরি ও মিটিং ম্যানেজমেন্ট। শিগগিরই প্রকিউরমেন্ট ও অ্যাসেট মডিউল যোগ করা হবে। দেশের ১৪টি সফটওয়্যার প্রতিষ্ঠান মিলে কোক্রিয়েটস গঠন করা হয়েছে। পরিকল্পনা বিভাগের আগে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগে সফটওয়্যারটির চারটি মডিউল চালু করা হয়েছে।