জুনে আসতে পারে সাশ্রয়ী দামের নতুন আইফোন

অ্যাপলের নতুন আইফোন। ছবি: অ্যাপলের সৌজন্যে
অ্যাপলের নতুন আইফোন। ছবি: অ্যাপলের সৌজন্যে

অ্যাপলপ্রেমীরা নতুন আইফোনের অপেক্ষায়। তবে বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতির কারণে নতুন আইফোন বাজারে আসতে দেরি হচ্ছে। কিন্তু তাই বলে নতুন আইফোন ঘিরে গুঞ্জন থেমে নেই। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইন টু ফাইভ ম্যাক বলছে, জুন মাস নাগাদ আইফোন ৯ বাজারে আনতে পারে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এতে সমর্থন করবে টাচ আইডি ও আইওএস ১৪। নতুন এ আইফোনকে বলা হতে পারে ‘আইফোন এসই ২’।

এ বছরে মার্চ মাসেই নতুন আইফোন বাজারে আসতে পারে বলে গুঞ্জন ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে আইফোন ৯ ঘোষণার অনুষ্ঠান দুই মাস পেছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য নতুন আইফোনের ঘোষণা নিয়ে অ্যাপলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

নাইন টু ফাইভ ম্যাকের প্রতিবেদন অনুযায়ী, তারা অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৪–এর কোড পর্যবেক্ষণ করেছে। এতে বেশ কিছু নতুন হার্ডওয়্যার সমর্থন করবে। এর মধ্যে রয়েছে নতুন আইপ্যাড প্রো ও অ্যাপল টিভি রিমোট রয়েছে। এতে নতুন করে এক্সপ্রেস ট্রানজিট নামের একটি ফিচার থাকবে, যাতে অ্যাপল পে ব্যবহারকারীরা টাচ আইডি বা ফেস আইডির মতো অথেনটিকেশন ছাড়াই ব্যবহার তা ব্যবহার করতে পারবেন। আইফোন ৯ ছাড়াও নতুন প্রজন্মের আইপ্যাডে নতুন ক্যামেরা সিস্টেম বসাতে পারে অ্যাপল। এতে টাইম-অব-লাইট থ্রিডি সেন্সর, ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, আলট্রা-ওয়াইড লেন্স ও টেলিফটো লেন্স থাকতে পারে। এ ছাড়া এয়ারট্যাগ নামে নতুন একটি ফিচার থাকবে, যাতে আইফোনের অবস্থান সহজে শনাক্ত করা যাবে।

এর আগে ধারণা করা হচ্ছিল, আইফোন ৯ বা আইফোন এসই ২ ডিভাইসটিতে ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের এলসিডি প্যানেল থাকবে। এতে অ্যাপলের এ১৩ চিপসেট ও ৩ জিবি র‍্যাম থাকবে। এর দাম হতে পারে ৩৯৯ মার্কিন ডলার।