বয়স্ক লোকদের লোভ দেখাচ্ছে সাইবার দুর্বৃত্তরা

বয়স্কদের কাছে প্রতারণামূলক মেইল পাঠাচ্ছে সাইবার দুর্বৃত্তরা
বয়স্কদের কাছে প্রতারণামূলক মেইল পাঠাচ্ছে সাইবার দুর্বৃত্তরা

করোনাভাইরাসের আতঙ্কে থাকা বয়স্ক ব্যক্তিদের সঙ্গে প্রতারণা শুরু করেছে সাইবার দুর্বৃত্তরা। করোনা থেকে সুরক্ষিত থাকতে নানা প্রলোভন দেখানোর পাশাপাশি বয়স্কদের সাহায্য করার কথা বলে কৌশলে তাঁদের সর্বস্ব লুটে নিচ্ছে। ইতিমধ্যে যুক্তরাজ্যে এ ধরনের প্রতারণা বেড়েছে বলে জানিয়েছেন দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গত পাঁচ দিনে দেশটিতে ৩৮টি প্রতারণার ঘটনা ঘটেছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, অনলাইনে কেনাকাটা থেকে শুরু করে ফেসবুক মেসেঞ্জার বা অনলাইনে যোগযোগের নানা মাধ্যমে প্রতারণা করতে পারে দুর্বৃত্তরা। অনলাইনে ফেস মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ করোনাভাইরাস–প্রতিরোধী সরঞ্জাম ফরমাশ দিলে এসব পণ্য সরবরাহ করছে না দুর্বৃত্তরা। তাই অনলাইনে কোনো পণ্যের চটকদার বিজ্ঞাপনে ভুলতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা।

ম্যানচেস্টারের পুলিশের সাইবার বিভাগের কর্মকর্তা হেলেন ক্রিটচলি বলেন, সাইবার প্রতারকেরা আইসোলেশেন চলে যাওয়া বয়স্ক ব্যক্তিদের লক্ষ্য করে বিভিন্ন প্রলোভন দেখাচ্ছে। ভাইরাস পরীক্ষার কিট, নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে নানা পণ্য পৌঁছে দেওয়ার প্রলোভন দেখানো হচ্ছে।

হুইচ নামের ব্রিটিশ পর্যবেক্ষণ সংস্থা বলছে, বয়স্ক ব্যক্তিদের লক্ষ্য করে বাজে সব স্ক্যাম ছড়ানো হচ্ছে। একটি স্ক্যামে বয়স্কদের শরীরের তাপমাত্রা মাপার কথা বলে তাঁদের বাড়িতে ঢোকার সুযোগ নিচ্ছে দুর্বৃত্তরা। এরপর সুযোগ বুঝে লুটে নিচ্ছে সবকিছু।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, অনলাইন প্রলোভনে বিশ্বাস করবেন না। কেউ বিপদে পড়ার কথা বললেও যাচাই না করে অনলাইনে অর্থ পাঠাবেন না। অনলাইন কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। করোনা প্রতিরোধের নামে কাউকে বাড়িতে ঢুকতে দেবেন না। তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান