সংবাদ সংস্থাগুলোকে ১০ কোটি ডলার সহায়তা দেবে ফেসবুক

করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্ত সংবাদপ্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়াতে ১০ কোটি মার্কিন ডলার সহযোগিতার ঘোষণা দিয়েছে ফেসবুক। গতকাল সোমবার ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দিয়ে বলা হয়েছে, এ সংকটে নির্ভরযোগ্য তথ্য প্রয়োজন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের নিউজ পার্টনারশিপের পরিচালক ক্যাম্পবেল ব্রাউন বলেন, ‘কোভিড-১৯ মহামারি চলাকালে মানুষকে সঠিক তথ্য দিয়ে অবহিত রাখতে সংবাদশিল্প বিস্ময়কর পরিস্থিতিতে কাজ করেছে। এটা এমন একটা সময়, যখন সাংবাদিকতার প্রয়োজন আগের চেয়ে বেশি। অথচ ভাইরাসের অর্থনৈতিক প্রভাবের কারণে সংবাদপত্রগুলোর বিজ্ঞাপনী আয় হ্রাস পাচ্ছে।’

এএফপি জানিয়েছে, এখন মানুষ বন্ধুবান্ধব, পরিবার ও সম্প্রদায়কে সুরক্ষিত রাখতে নির্ভরযোগ্য তথ্যের জন্য সাংবাদিকদের ওপর নির্ভর করলেও স্থানীয় সাংবাদিকদের ওপর করোনাভাইরাস মারাত্মক আঘাত হয়ে এসেছে।

ফেসবুকের বিবৃতিতে বলা হয়, ‘নতুন এ ফান্ডিংয়ের মধ্যে ফেসবুক জার্নালিজম প্রজেক্টের অধীনে থাকা স্থানীয় সংবাদ সংস্থাগুলোকে আড়াই কোটি ডলার জরুরি সাহায্য হিসেবে দেবে। বাকি সাড়ে সাত কোটি ডলার বিপণনের প্রচেষ্টা হিসেবে বিশ্বব্যাপী সংবাদ সংস্থাগুলোয় সহায়তা করা হবে।’

ফেসবুক বলেছে, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় থাকা প্রকাশকদের অনুদান মঞ্জুর করবে ফেসবুক।

এএফপি জানিয়েছে, লকডাউনে ক্ষতিগ্রস্ত সংবাদ সংস্থাগুলোর ব্যয়সাশ্রয়ী উদ্যোগ ও বন্ধ হওয়ার উদ্বেগ কমানোর মুখে এ পদক্ষেপ এসেছে। সম্প্রতি ফেসবুক ও গুগল অনলাইন বিজ্ঞাপনে আধিপত্য নিয়ে সমালোচনার মুখে পড়ে সংবাদ সংস্থাগুলোর জন্য কিছু পদক্ষেপ নিয়েছে। ফেসবুকের পক্ষ থেকে এএফপি ও অন্য কয়েকটি মিডিয়া যেমন রয়টার্স, অ্যাসোসিয়েটেড প্রেসের মতো কোম্পানিকে ফ্যাক্ট-চেকিংয়ের বিষয়ে সহায়তা দেয়।