কোভিড-১৯-এর তথ্য দেবে ভাইবার চ্যাটবট

কোভিড-১৯-সংক্রান্ত ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে বহুভাষিক চ্যাটবটের মাধ্যমে কাজ করছে রাকুতেন ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী খুব শিগগির বিভিন্ন ভাষায় এটি পাওয়া যাবে। ভাইবারের দাবি, করোনাভাইরাস নিয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভুয়া সংবাদ ও মিথ্যা তথ্য ঠেকানোই হবে এ চ্যাটবটের লক্ষ্য।

স্বাস্থ্যবিষয়ক সঠিক তথ্য অনুসন্ধানকারীদের সহায়তার জন্য চ্যাটবটটি ইতিমধ্যে ইংরেজি, আরবি ও রুশ ভাষায় পাওয়া যাচ্ছে। শিগগিরই এটি বাংলাসহ আরও ২০টি ভাষায় অনুবাদ করা হবে। এই বৈশ্বিক মহামারি নিয়ে সদ্য পাওয়া সংবাদ এবং এ নিয়ে জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর ওপর চ্যাটবটটিতে গুরুত্বারোপ করা হয়েছে।

চ্যাটবটটির ‘লেটেস্ট নিউজ’ বিভাগের মাধ্যমে ডব্লিউএইচও ওয়েবসাইট থেকে ভাইরাসসংক্রান্ত হালনাগাদ তথ্য সবার কাছে পৌঁছে যাবে। চ্যাটবটটির অন্য বিভাগগুলো হচ্ছে প্রটেক্ট ইউরসেল্ফ, মাস্ক ইউজেস, ট্রাভেল রেকমেন্ডেশনস ও মিথ। ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর কতটুকু জানে তা যাচাই করার জন্য চ্যাটবটটির মিথ বিভাগে রয়েছে অংশগ্রহণমূলক কুইজ। এই ভাইরাস মোকাবিলায় কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ডের মাধ্যমে ডব্লিউএইচওকে অর্থসাহায্য দিতে ব্যবহারকারীদের জন্য ‘ডোনেট নাউ’ বাটন রাখা হয়েছে।

রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জামেল আগাওয়া বলেন, ‘প্রতিকূল এই সময়ে মানুষকে সবসময় সংযুক্ত রাখতে আমরা কাজ করছি। পাশাপাশি, স্থানীয় ও পৃথিবীর বিভিন্ন দেশের সরকার ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্য ও ভুল সংবাদ মোকাবিলায় সহযোগিতা করছি।’

বিশ্বজুড়ে ভাইবার ব্যবহারকারীরা বিনামূল্যে চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। বটটি এ লিংকের https://vb.me/c6e9fa মাধ্যমেও পাওয়া যাবে। বিজ্ঞপ্তি