টিকটককে ঠেকাতে আসছে শর্টস

ইউটিউব আনছে শর্টস সেবা।
ইউটিউব আনছে শর্টস সেবা।

বিশ্বজুড়ে এখন টিকটক ভিডিও দারুণ জনপ্রিয়। এই টিকটককে টেক্কা দিতে নতুন সেবা আনতে যাচ্ছে গুগলের ভিডিও স্ট্রিমিং অ্যাপ ইউটিউব। গুগলের নতুন এ সেবার নাম হবে ‘শর্টস’।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ইনফরমেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শর্টস তৈরির পরিকল্পনা করেছে গুগলের ইউটিউব। তবে শর্টস আলাদা করে কোনো অ্যাপ হিসেবে আনার পরিবর্তে অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ইউটিউবের মধ্যেই থাকবে।

২০১৬ সালে চীনে শুরু হওয়া টিকটক অ্যাপটি ২০১৮ সালে দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। অ্যাপটি ব্যবহার করে ছোট মজাদার ভিডিও তৈরি করতে পারেন ব্যবহারকারীরা। সম্প্রতি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে ১০০ কোটি ডাউনলোডের মাইলফলক অর্জন করেছে অ্যাপটি। তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের তথ্য অনুযায়ী, টিকটক অ্যাপটি ফেসবুকের রাজ্যে হানা দিতে শুরু করেছে।

কয়েক বছর ধরে ফেসবুকের মালিকানায় থাকা বিভিন্ন অ্যাপ বিশ্বের বিভিন্ন দেশে ডাউনলোডের তালিকার শীর্ষে ছিল। ২০১৬ ও ২০১৭ সালে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের শীর্ষ চারে ছিল ফেসবুকের অ্যাপ। তবে গত বছরে কেবল টিকটককে ছাড়াতে পেরেছে হোয়াটসঅ্যাপ।