অস্ট্রেলিয়ায় মিডিয়াকে অর্থ দিতে বাধ্য হবে গুগল-ফেসবুক

বর্তমান বিশ্বে ডিজিটাল বিজ্ঞাপনে সিংহভাগ আয় নিয়ে যাচ্ছে ফেসবুক গুগলের মতো প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানগুলো। সে তুলনায় ডিজিটাল কনটেন্ট তৈরি করেও গণমাধ্যমের আয় অনেক কম। করোনাভাইরাস পরিস্থিতির কারণে মিডিয়া প্রতিষ্ঠানগুলোর আয় আরও কমে গেছে।

এ পরিস্থিতিতে অস্ট্রেলিয়া সে দেশের গণমাধ্যমের জন্য একটি পদক্ষেপ নিচ্ছে, যাতে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানকে কনটেন্টের জন্য অর্থ দিয়ে বাধ্য করা হবে।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, অস্ট্রেলিয়ার কোষাধ্যক্ষ দেশটির প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থাকে ফেসবুক ও গুগলের জন্য একটি আচরণ বিধিমালা তৈরির নির্দেশ দিয়েছেন। এর আওতায় অস্ট্রে মিডিয়া কোম্পানির কোনো কনটেন্ট ব্যবহারের জন্য ফেসবুককে অর্থ পরিশোধ করতে বাধ্য করা হবে।
অস্ট্রেলীয় কম্পিটিশন অ্যান্ড কনজুমার কমিশন (এসিসিসি) আচরণবিধি বিকাশের বিষয়ে কাজ করছে। ২০১৯ সালের ডিজিটাল প্ল্যাটফর্মস ইনকোয়ারি পরামর্শের অংশ হিসেবে ওই বিধি তৈরি হচ্ছে। দেশটির কোষাধ্যক্ষ জশ ফ্রাইডেনবার্গ বলেন, দেশটির নিয়ন্ত্রক সংস্থার তদন্তে দেখা গেছে, সেখান থেকে অনলাইন বিজ্ঞাপনের বিশাল আয় নিয়ে যাচ্ছে গুগল ও ফেসবুক। যদিও তাদের কনটেন্টের বেশির ভাগই তৈরি করছে মিডিয়া সংস্থাগুলো।
এসিসিসির লেখা বিধিমালায় শাস্তির বিধানও থাকছে। এতে কোন কোন কনটেন্ট ‍যুক্ত করা যাবে, এর সংজ্ঞাও থাকছে।
দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার সংবাদপত্র ও মিডিয়া প্রতিষ্ঠানগুলো বিশ্বের অন্য দেশের মতোই করোনা মহামারিতে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে। বিজ্ঞাপন বন্ধ হয়ে যাওয়ায় অনেক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, জুলাই মাস নাগাদ গুগল ও ফেসবুকের জন্য আচরণ বিধিমাল চূড়ান্ত হবে।
অস্ট্রেলিয়ার এ সিদ্ধান্তে নাখোশ ফেসবুক। প্রতিষ্ঠানটির অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক উইল ইয়াসটন বলেন, তাঁরা হতাশ। ফেসবুক এ অঞ্চলের প্রকাশকদের জন্য কনটেন্ট ব্যবস্থাপনা, পার্টনারশিপ ও প্রশিক্ষণে লাখ লাখ ডলার বিনিয়োগ করেছে। কোভিড ১৯ সবার ব্যবসায় প্রভাব ফেলেছে। এ কারণে ফেসবুক বৈশ্বিক সংবাদ সংস্থাগুলোর জন্য বিনিয়োগ ঘোষণা করা হয়েছে। ফেসুবক ১০ কোটি ডলার বিনিয়োগ করবে।
গুগলের একজন মুখপাত্র বলেন, অস্ট্রেলিয়ায় তাঁরা ২৫ প্রকাশকের সঙ্গে গত ফেব্রুয়ারি থেকে এসিসিসির নীতিমালা অনুযায়ী কাজ শুরু করেছেন।