ঢাবির টেলিমেডিসিনের উদ্যোগে বিনা মূল্যে চিকিৎসা পরামর্শ

কোভিড-১৯ পরিস্থিতিতে  'ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন কার্যক্রম' এমবিবিএস ও বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ-সেবা দেশের জন-সাধারণের কাছে আরও সহজে পৌঁছে দেওয়ার জন্য টেলিফোনের মাধ্যমে একটি নতুন উদ্যোগ নিয়েছে। ৫০ জনের বেশি সাধারণ ও বিশেষজ্ঞ চিকিৎসক এ উদ্যোগে সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে অংশ নিচ্ছেন।

কোভিড ও অন্যান্য রোগীরা পাবেন এ পরামর্শ। ১৫ মে পর্যন্ত চলবে এ বিনা মূল্যের চিকিৎসা সেবা। এতে সহযোগিতা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়, আইপি টেলিফোন কোম্পানী বিডিকম ও বেক্সিমকো ফার্মা। এ সেবায় চিকিৎসকদের যুক্ত হওয়ার সুযোগ রয়েছে। এ কার্যক্রমে যুক্ত হতে চান তাদের [email protected] ঠিকানায় যোগাযোগ করতে হবে।

নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগ ২০১৫ সাল থেকে দেশের গ্রামীণ জনগোষ্ঠীর কাছে এমবিবিএস ও বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ পৌঁছে দেওয়ার জন্য 'ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন কার্যক্রম' পরিচালনা করে আসছে। বর্তমানে রয়েছে ৫০টির মত কেন্দ্র। এ পর্যন্ত এখান থেকে ৩০ হাজার চিকিৎসা পরামর্শ দেওয়া হয়েছে। উন্নত টেলিমেডিসিন প্রযুক্তির ব্যবহার ও সেবা কার্যক্রমের জন্য বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে এ কার্যক্রম। বিজ্ঞপ্তি