ফেসবুক থেকে আবার ৩০ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁসের অভিযোগ

ব্যবহারকারীদের তথ্য আবার ফাঁস হওয়ার ঝামেলায়  পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।  সম্প্রতি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন।  তথ্যপ্রযুক্তি নিরাপত্তা প্রতিষ্ঠান ন্যাকেড সিকিউরিট দাবি করেছে,  ফেসবুক থেকে ফাঁস হওয়া ৩০ কোটি ৯০ লাখ ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে ফাঁস হয়ে গেছে।

 আরেক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সাইবেল ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বব ডিয়াচেঙ্কো একই রকম প্রতিবেদন দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাইবলে সম্প্রতি ডার্ক ওয়েবে বিক্রির জন্য উন্মুক্ত  ২৬ কোটি ৭০ লাখ ফেসবুক প্রোফাইলের ডেটাবেইসের সন্ধান পায়।  সাইবেল মাত্র ৫৪০ মার্কিন ডলারে তথ্য যাচাইয়ের জন্য তা কিনে নেয়।  ওই রেকর্ডে ফেসবুকের ইউজার আইডি, ইমেইল ঠিকানা, পূর্ণ নাম, ফোন নম্বর, বয়স, রিলেশনশিপ স্ট্যাটাস প্রভৃতি তথ্য ছিল। ওই ডেটাবেইস এর আগে পোস্ট করা হয়েছিল।  তখন তা দেখেছিলেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বব ডিয়াচেঙ্কো।  তবে তারপর তা সরিয়ে নেওয়া হয়।  পরে এতে আরও  চার কোটি ২০ লাখ তথ্য যুক্ত করা হয়।  পরে ওই রেকর্ডগুলো অজানা কেউ ধবংস করে ফেলেন।

ফেসবুক থেকে তথ্য ফাঁসের ঘটনায় বেশ কিছুদিন ধরেই চাপের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি।  গত বছরের ডিসেম্বরে ফেসবুক থেকে ২৬ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে যায়।  এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ফেঁসেছিল প্রতিষ্ঠানটি।  তথ্যসূত্র: সিকিউরিটি ম্যাগাজিন, টাইমস অব ইন্ডিয়া