হিমালয়ে চালু হলো ফাইভ-জি সেবা

হিমালয়ের চূড়ায় উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ-জি চালু করল চীনের মোবাইল অপারেটর চায়না মোবাইল এবং টেলিযোগাযোগ প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠান দুটি হিমালয়ের সাড়ে ছয় হাজার মিটার উচ্চতায় ফাইভ-জি বেস স্টেশন বসিয়েছে। এটাকে তারা বিশ্বের সবচেয়ে উঁচু জায়গায় ফাইভ-জি বেস স্টেশন বসানোর ঘটনা বলছে।

হুয়াওয়ে এক বিজ্ঞপ্তিতে জানায়, হিমালয়ের উত্তর প্রান্ত দিয়ে আরোহণের ৬০তম বার্ষিকী ও হিমালয় নিয়ে চীনের প্রথম আনুষ্ঠানিক সঠিক পরিমাপ ঘোষণার ৪৫তম বার্ষিকী উপলক্ষ্যে এ বছর নতুন করে হিমালয়ের পরিমাপের কাজ হাতে নেওয়া হয়। সম্প্রতি চালু হওয়া ফাইভ-জি নেটওয়ার্ক হিমালয় নতুন করে পরিমাপে সহায়তা করবে।

চায়না মোবাইলের এভারেস্ট ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক নির্মাণে প্রযুক্তি সহায়তা দেবে হুয়াওয়ে। হিমালয়ের বেজ ক্যাম্পের ৫ হাজার ৩০০ মিটার উচ্চতায় নির্মাণ করা হয়েছে বেস স্টেশন, ৫ হাজার ৮০০ মিটার উচ্চতায় একটি ট্রানজিশন ক্যাম্প এবং ৬ হাজার ৫০০ মিটার উচ্চতায় ফরওয়ার্ড ক্যাম্প নির্মাণ করা হয়েছে। হুয়াওয়ের ফাইভ-জি এএইউ ও এসপিএন প্রযুক্তি এই বেস স্টেশনগুলোতে ব্যবহার করা হবে।

হুয়াওয়ে জানিয়েছে, তাদের ফাইভ-জি এএইউ আকারে কমপ্যাক্ট (ছোট বা সহজে বহনযোগ্য) ও বেশ সমন্বিত, যা খুব সহজেই স্থাপন করা যায়। মাউন্ট এভারেন্টের মতো দুর্গম এলাকায় অবকাঠামো স্থাপনের ক্ষেত্রে এটি বেশ উপযোগী। ৫ হাজার ৩০০ মিটার উচ্চতায় ফাইভ-জির ডাউনলোড গতি হবে ১ দশমিক ৬৬ জিবিপিএসের বেশি। অন্যদিকে আপলোড গতি হবে ২১৫ এমবিপিএস।

হিমালয়ের সৌন্দর্য ফাইভ জি হাই-ডেফিনেশন ভিডিও ও ভিআর এক্সপেরিয়েন্সের মাধ্যমে দেখানো যাবে, যা একই সঙ্গে পর্বতারোহী, বিজ্ঞানীসহ অন্যান্য প্রকৃতি বিশেষজ্ঞদের বিশেষ ধারণা দেবে বলে দাবি করছে হুয়াওয়ে।
হুয়াওয়ে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৭০টির বেশি দেশ ও অঞ্চলে সেবা দিচ্ছে, যা বিশ্বের এক তৃতীয়াংশ জনসংখ্যার