করোনার আড়ালে ওত পেতে আছে দুর্বৃত্তরা

করোনাভাইরাসের প্রতিষেধকের নামে প্রতারণা করছে দুর্বৃত্তরা। ছবি: রয়টার্স
করোনাভাইরাসের প্রতিষেধকের নামে প্রতারণা করছে দুর্বৃত্তরা। ছবি: রয়টার্স

করোনাভাইরাসে নিয়ে উদ্বেগে মানুষ। অনেকের মনে আতঙ্ক। অনেকেই এর প্রতিষেধকের খোঁজে অনলাইনে ঘাঁটাঘাঁটি করেন। এ সুযোগটাই নিতে ওত পেতে রয়েছে সাইবার দুর্বৃত্তরা। ইসরায়েলভিত্তিক সাইবার গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্ট রিসার্চের গবেষকেরা বলেন, গত দুই সপ্তাহে সাইবার দুর্বৃত্তরা হামলা বাড়িয়েছে। বিশ্বজুড়ে ৪ লাখের বেশি এ ধরনের হামলা শনাক্ত হয়েছে।

গবেষকেরা বলেন, সাইবার দুর্বৃত্তরা হামলা করছে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা (ডাব্লিউএইচও) ও জাতিসংঘের (ইউএন) ছদ্মবেশে। এ ধরনের সংস্থার কর্মকর্তার পরিচয়ে প্রলুব্ধ করার চেষ্টা চালাচ্ছে। এ ক্ষেত্রে অনলা্ইন বিভিন্ন যোগাযোগ মাধ‌্যমের আশ্রয় নেয় তারা। দুর্বৃত্তরা এখন মাইক্রোসফট টিম ও গুগল মিট ব‌্যবহার করে বেশির ভাগ হামলা চালাচ্ছে।

চেক পয়েন্ট রিসার্চের গবেষকদের তথ‌্য অনুযায়ী, গত তিন সপ্তাহে প্রায় ২০ হাজার করোনাভাইরাস সংক্রান্ত ডোমেইন বিশ্বজুড়ে নিবন্ধন করা হয়েছে। এর 'করোনা কিউর' বা করোনা সারানো সংক্রান্ত ডোমেইন নিবন্ধন হয়েছে সবচেয়ে বেশি। এ ছাড়া পোস্ট করোনা, করোনা ক্রাইসিস, করোনা রিলিফ পেমেন্ট সংক্রান্ত ডোমেইনও নিবন্ধন করা হয়েছে। গত সপ্তাহে প্রায় ৩০ শতাংশ পর্যন্ত সাইবার হামলা বাড়তে দেখা গেছে।

সাইবার নিরাপত্তা গবেষকেরা বলছেন, বর্তমান সময়ে যেসব সাইবার হামলা ঘটছে, এর বেশির ভাগ ছদ্মবেশে বোকা বানিয়ে ঘটছে বলে তাঁরা দেখতে পেয়েছেন।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার ছদ্মবেশে হু ডট ইন্টারন‌্যাশনাল ডোমেইন থেকে মেইল করা হয়। এসব মেইলের বিষয়বস্তু হিসেবে ভ‌্যাকসিন পরীক্ষার ফলাফলের জরুরি চিঠির কথা বলা হয়। এতে থাকা লিংকে ক্লিক করতে প্রলুব্ধ করা হয়। এভাবে হাতিয়ে নেওয়া হয় গুরুত্বপূর্ণ তথ‌্য। ব্ল‌্যাকমেইলের শিকার হন ব‌্যবহারকারী।