লকডাউনেও বাড়ছে বায়ুমণ্ডলের কার্বন ডাইঅক্সাইড স্তর

বিশ্বজুড়ে কার্বন ডাই অক্সাইড বাড়ছে
বিশ্বজুড়ে কার্বন ডাই অক্সাইড বাড়ছে

করোনা সংকটে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ কমা সত্ত্বেও বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের স্তর এ বছর আরও বেড়ে নতুন অবস্থানে পৌঁছেছ। দ‌্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের মাওনা লোয়া অবজারভেটরির তথ্য অনুযায়ী, মে মাসে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ছিল ৪১৭.২ পার্টস পার মিলিয়ন (পিপিএম)। ২০১৯ সালে সর্বোচ্চ ওঠা ৪১৪.৮ পিপিএমের তুলনায় যা ২.৪ পিপিএম বেশি।


স্ক্রিপস ইনস্টিটিউশন অব ওশেনোগ্রাফির অধ্যাপক রাল্ফ কেলিংয়ের মতে, কোভিড -১৯ এর বিস্তারকে ধীর করার লক্ষ্যে বিশ্বব্যাপী লকডাউন না থাকলে এই কার্বন ডাইঅক্সাইডের ঘনত্ব ২.৮ পিপিএমে পৌঁছে যেতে পারত। এ থেকে বোঝা যায়, লকডাউনের প্রভাব পড়েছে সামান্য।

র‍্যালফ কিলিং বলেন, 'লোকজন শুনে অবাক হতে পারে যে, করোনার প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া কার্বন ডাইঅক্সাইডের স্তরকে প্রভাবিত করতে পারেনি। এ বৃদ্ধির প্রক্রিয়াটি অনেকটাই ময়লার স্তূপ জমা করার মতো। আমরা যত কার্বন নির্গত করতে থাকব, এটা তত জমতে থাকবে। করোনায় লকডাউন পরিস্থিতি নির্গমন প্রক্রিয়া কমিয়েছে, তবে তা মাওনা লোয়ার অবজারভেটরিতে ধরা পড়ার মতো উল্লেখযেোগ্য নয়। এই পরিস্থিতি থেকে আমরা যে প্রবণতা নিয়ে বেরিয়ে আসছি, তা বিরাট বিষয়।'

গত মাসের এক বিস্তৃত সমীক্ষায় দেখা গেছে, এপ্রিলের গোড়ার দিকে বিশ্বজুড়ে দৈনিক কার্বন ডাইঅক্সাইডের নির্গমন কমেছে প্রায় ১৭ শতাংশ। যেহেতু এখন লকডাউন শিথিল হচ্ছে, তাই সারা বছর নির্গমন হ্রাস কেবল ২০১৯ সালের তুলনায় ৪ থেকে ৭ শতাংশ হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি প্যারিস চুক্তির লক্ষ্য অর্জনে বিশ্বের সক্ষমতার পক্ষে কোনো প্রশংসনীয় তাৎপর্য তৈরি করবে না। পরিবেশ বিপর্যয়ের প্রভাব বন্ধ করতে বিজ্ঞানীদের সতর্কবার্তা হচ্ছে, বৈশ্বিক উত্তাপ ২ডিগ্রির নিচে রাখতে হবে।

স্ক্রিপসের বিজ্ঞানীদের মতে, যদি ২০ থেকে ৩০ শতাংশ নির্গমন হ্রাস ছয় থেকে ১২ মাস অব্যাহত থাকে, তবে মওনা লোয়ায় পরিমাপ করা কার্বন ডাইঅক্সাইড বৃদ্ধির হার কমবে।

সর্বশেষ তথ্যটি এসেছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় সান দিয়েগো ও ইউএস ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের বিজ্ঞানীদের কাছ থেকে। তারা দেখতে পেয়েছেন, যে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের স্তরটি ২০১৪ সালে প্রথম ৪০০ পিপিএমের ওপরে উঠেছিল। নিঃসরণ বৃদ্ধির বার্ষিক হার দ্রুতগতিতে চলেছে।

পরিবেশবাদীরা বলেছেন যে, নির্গমনের ক্রমাগত বৃদ্ধি দেখিয়েছে যে, কোভিড -১৯ সংকট থেকে জন্য উত্তরণে 'সবুজ পুনরুদ্ধার' কতোটা জরুরিভাবে প্রয়োজন।