বেসিস জাপান ডেস্ক উদ্বোধন

বেসিস
বেসিস

জাপান ও বাংলাদেশের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাণিজ্য সম্প্রসারণে চালু হলো ‘বেসিস জাপান ডেস্ক’। গতকাল সোমবার তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক ভার্চ্যুয়াল আয়োজনে এ ডেস্কের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, জাপানে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে তুলে ধরা এবং জাপান থেকে বাংলাদেশে বিভিন্ন বাণিজ্য–সম্পর্কিত বিষয়ে বেসিস জাপান ডেস্ক সমন্বয়কারীর ভূমিকা পালন করবে।

এ ডেস্ক কাজের অংশ হিসেবে বিটুবি ম্যাচমেকিং, জাপানি তথ্যপ্রযুক্তি কোম্পানির সঙ্গে সংযোগ স্থাপন, বাজার গবেষণা, জাপানি অনুষ্ঠানে অংশ নেওয়া, ব্যবসা এবং সংস্কৃতির ওপর গ্রুমিং সেশন, জাপানে নতুন সুযোগ সম্পর্কে জানাবে। এতে বাংলাদেশি কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণে সুবিধা পাবেন। এ ডেস্কের সঙ্গে যোগাযোগের জন্য একটি নির্দিষ্ট ইমেল ও ফোন নম্বর থাকবে।

জাপান ডেস্কের আনুষ্ঠানিক উদ্বোধনে অংশ নেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্যসচিব জাফর উদ্দীন, জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর প্রমুখ।

জুনাইদ আহমেদ বলেন, বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাপানে বাংলাদেশের আইটি শিল্পের রপ্তানি বাড়িয়ে তুলতে এই ডেস্ক উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

সৈয়দ আলমাস কবীর বলেন, এ ডেস্ক বেসিস সদস্যদের জাপানে ব্যবসা সম্প্রসারণে এবং জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশ অফশোর ডেভেলপমেন্ট সেন্টার স্থাপনে উৎসাহিত করবে।