দীর্ঘস্থায়ী ব্যাটারি ও নাইটস্কেপ ডুয়েল এআই ক্যামেরা নিয়ে রিয়েলমি সি ইলেভেন

রিয়েলমি সি ইলেভেন।
রিয়েলমি সি ইলেভেন।

একের পর এক চমক নিয়ে আসছে রিয়েলমি। তরুণ প্রযুক্তিপ্রেমীদের চাহিদা বিবেচনায় অত্যাধুনিক সব ফিচার এবং হার্ডওয়্যারে চোখধাঁধানো সব ডিভাইস বাজারে আনছে টেক-ট্রেন্ডসেটিং মোবাইল ব্র্যান্ডটি। এবারও তার ব্যতিক্রম নয়। মাত্র ৮ হাজার ৯৯০ টাকায় ব্র্যান্ডটির এন্ট্রি লেভেলের ফোন রিয়েলমি সি ইলেভেন সবার নজর কাড়বেই। তা ছাড়া সারা দিনের ব্যবহারেও ভাবতে হবে না ফোনের চার্জ নিয়ে। পাশাপাশি, সব অত্যাধুনিক ফিচার তো থাকছেই।

৪০ দিনের স্ট্যান্ডবাইসহ ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের বিশাল ব্যাটারি
বর্তমান সময়ে স্মার্টফোনের ব্যবহার বেড়ে গেছে অনেক। প্রেজেন্টেশন তৈরি, গান শোনা, মুভি বা টিভি সিরিজ দেখা, আর অনলাইন গেমিং তো আছেই। শক্তিশালী ব্যাটারি ছাড়া এখন স্মার্টফোন ভাবাই যায় না। তাই সি সিরিজের সর্বশেষ এই ফোনে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। এ ফোন একবার সম্পূর্ণ চার্জে ১২ ঘণ্টা অনলাইন গেম খেলা যাবে। কিংবা ২১ ঘণ্টা পছন্দের মুভি বা টিভি সিরিজ দেখা যাবে। অথবা প্রায় এক সপ্তাহ পছন্দের গান শোনা যাবে। কিংবা প্রায় ৩২ ঘণ্টা ফোনে কথা বলা যাবে। এ ছাড়া শক্তিশালী এই ব্যাটারি দেবে ৪০ দিন স্ট্যান্ডবাই সুবিধা।

ফোনটিতে আছে অ্যাপ কুইক ফ্রিজ, যা একটি নির্দিষ্ট সময় পর আপনার অব্যবহৃত অ্যাপগুলো বন্ধ করে ব্যাটারির সাপোর্ট বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি উন্নত স্ক্রিন ব্যাটারি অপটিমাইজেশন এবং এআই পাওয়ার সেভিংয়ের ফলে পাওয়া যাবে চমৎকার ব্যাটারি ব্যাকআপ। সি ইলেভেনে রয়েছে রিভার্স চার্জিংয়ের সুবিধাও। যার ফলে এই ফোনকে পাওয়ার ব্যাংক হিসেবেও ব্যবহার করা যাবে। মাইক্রো ইউএসবি ওটিজির মাধ্যমে অন্য ফোনও চার্জ দেওয়া যাবে। রিয়েলমি সি ইলেভেনে ব্যাটারির নিরাপত্তায় ব্যবহার করা হয়েছে স্টেইনলেস স্টিলের ব্যাটারি প্রোটেক্টর। তা ছাড়া, স্মার্টফোনটি সম্পূর্ণ ফায়ারপ্রুফ ম্যাটেরিয়াল দিয়ে তৈরি।

মনকাড়া স্লিক ডিজাইন
ডিজাইনের ক্ষেত্রে সি সিরিজ মানেই রঙের বৈচিত্র্যময়তা ও সৃষ্টিশীলতা। এর ধারাবাহিকতায় ফোনের ডিজাইনে নান্দনিকতার সমন্বয় করতে রিয়েলমি সি ইলেভেন ফোনটি ডিজাইন করা হয়েছে ডাচ্‌ শিল্পী ও তাত্ত্বিক পিয়ে কর্নেলিস মন্ড্রিয়ানের বিমূর্ত ছবির শৈল্পিক জ্যামিতিক নকশা থেকে অনুপ্রেরণা নিয়ে। পিয়ে কর্নেলিস মন্ড্রিয়ানের বিমূর্ত শিল্পের অন্যতম প্রবক্তা। এবং বিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ শিল্পী। সূক্ষ্ম জ্যামিতিক কারুকার্যে রিয়েলমি সি ইলেভেন ফোনটির পেছনে তৈরি হয়েছে অদ্ভুত এক নান্দনিকতা। এর মনকাড়া স্লিক ডিজাইন সহজেই স্মার্টফোনপ্রেমীদের মন জয় করে নেবে। ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকার পরও ওজনে মাত্র ১৯৬ গ্রামের এ ফোন মাত্র ৯.১ মিলিমিটার পাতলা। যার ফলে বেশ স্বাচ্ছন্দ্যে হাতের মুঠোয় ফোনটি ব্যবহার করা যাবে। ফোনটি পাওয়া যাচ্ছে আকর্ষণীয় দুটি রঙে—মিন্ট গ্রিন ও পেপার গ্রে। চমৎকার উদ্ভাবনী ডিজাইনের কারণে ফোনটির পেছনে সহজে হাতের ছাপ কিংবা তেলজাতীয় কোনো কিছুর দাগ লেগে থাকবে না। তাই বারবার মোছার ঝামেলায়ও পড়তে হবে না।

রিয়েলমি সি ইলেভেন।
রিয়েলমি সি ইলেভেন।

অসাধারণ ডিসপ্লে, নাইটস্কেপ মোডের ডুয়েল এআই ক্যামেরা সঙ্গে শক্তিশালী প্রসেসর
স্মার্টফোন ব্যবহারকারীদের বিনোদনের মাত্রা বাড়িয়ে তুলতে রিয়েলমি সি ইলেভেনে আছে ৬.৫ ইঞ্চির এইচডি প্লাস মিনিড্রপ ডিসপ্লে। ফোনটিতে রয়েছে ৮৮.৭ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও। ফোনটির সুবিশাল ফুল স্ক্রিনে মুভি দেখা ও গেম খেলার অভিজ্ঞতা হবে আরও উপভোগ্য।

রিয়েলমি সি ইলেভেনে আছে ডুয়াল এআই রিয়ার ক্যামেরা। ১৩ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরায় থাকছে এফ/২.২–এর বড় অ্যাপারচার। পোর্ট্রেট মোডে ছবি তুলতে ব্লার এফেক্টের জন্য ফোনটিতে রয়েছে ২ মেগাপিক্সেলের লেন্স। ফোনটির ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরায় তোলা যাবে প্রাণবন্ত সেলফি। রিয়েলমি সি ইলেভেনে নাইটস্কেপ মোডে অল্প আলোতেও রাতের শহর, বিল্ডিংসহ নানান ছবি অসাধারণ ডিটেইলে তোলা যাবে। ৩০ ফ্রেমে ১০৮০ পিক্সেলে ভিডিও রেকর্ডিংয়ের পাশাপাশি আছে এইচডিআর, টাইম-ল্যাপস ও প্যানোরামার সুবিধা।

রিয়েলমি সি ইলেভেনে ব্যবহার করা হয়েছে হেলিও জি৩৫ চিপসেট। অক্টাকোর প্রসেসরের ব্যবহারে মিডিয়াটেকের এই চিপসেট সর্বোচ্চ ২.৩ গিগাহার্টজ গতিতে কাজ করে। ফলে কাজ ও গেমিং এক্সপেরিয়েন্সও হবে চমৎকার। ফোনটির র‍্যামে অত্যাধুনিক এলপিডিডিআর ৪এক্স সলিউশনের ব্যবহার করা হয়েছে। যা ১৫ শতাংশ পর্যন্ত উন্নত পারফরমেন্স দেবে। এবং আগের জেনারেশনের তুলনায় ১৭ শতাংশ ব্যাটারি খরচ কমাবে। এ ফোনে আছে ২ গিগাবাইট র‍্যাম ও ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ। পাশাপাশি রয়েছে মাইক্রো এসডি কার্ডের ব্যবহারে ২৫৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানোর সুবিধা। ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাকও আছে রিয়েলমি সি ইলেভেনে, নির্দ্বিধায় প্লাগইন করে বিনোদনে মেতে উঠতে পারবেন ব্যবহারকারীরা।

রিয়েলমি সি সিরিজের পূর্ববর্তী ফোন রিয়েলমি সি-টু এবং সি-থ্রি, দুটোই বাংলাদেশের স্মার্টফোন–কৌতূহলীদের মধ্যে সাড়া ফেলে। এন্ট্রি-লেভেলের স্মার্টফোনে অত্যাধুনিক সব ফিচারের সংযোজনে তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এবং অনলাইন সেলও এ সাফল্য অর্জন করে। ব্যাটারি, ডিজাইন, পারফরমেন্স এবং সর্বোপরি অত্যাধুনিক নানা ফিচার ও সাশ্রয়ী দামের কারণে বলা যেতে পারে, বর্তমান সময়ে বাজারের অন্যতম সেরা বাজেট ফোন সদ্য উন্মোচিত হওয়া রিয়েলমি সি ইলেভেন।