মেইল প্রতারণায় সচেতন থাকুন

মেইলে প্রতারণার ফাঁদ পেতে রেখেছে সাইবার দুর্বৃত্তরা
মেইলে প্রতারণার ফাঁদ পেতে রেখেছে সাইবার দুর্বৃত্তরা

অনেকেই হ্যাকারদের কাছ থেকে তাদের কম্পিউটার হ্যাক করা হয়েছে এমন বার্তা পান। হ্যাকাররা মেইলের মাধ্যম কোনো অ্যাকাউন্টের আইডি পাসওয়ার্ডও প্রমাণ হিসেবে পাঠিয়ে দেয়। করোনা মহামারির এক সময়ে এ ধরনের অনলাইনে চাঁদাবাজির স্ক্যাম বা প্রতারণা বেড়ে গেছে। নানা রকম কৌশলে সাইবার দুর্বৃত্তরা অনলাইনে ব্যবহারকারীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার উপায় খুঁজছে।

ফোর্বস ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে যৌন প্রতারণা সংক্রান্ত মেইল প্রতারণা বাড়ছে বেশি। সাইবার দুর্বৃত্তরা নানা কথার জালে ফাঁসিয়ে তথ্য পাওয়া চেষ্টা করে। এ ছাড়া অনলাইনে বন্ধু, পরিবার বা সহকর্মীদের কাছে আপত্তিকর বার্তা পাঠানোর হুমকি পাঠিয়ে দিয়ে অর্থ দাবি করে। দুর্বৃত্তরা দাবি করে, তারা সফল হ্যাকার এবং সমস্ত অ্যাকাউন্ট হ্যাক করে পাসওয়ার্ড নিয়ে নিয়েছে। এর প্রমাণ হিসেবে আইডি ও পাসওয়ার্ড মেইলে পাঠাতে পারে। এ পরিস্থিতিতে অনেক মেইল ব্যবহারকারী ভয় পান এবং ইমেইল প্রেরকের দাবি মেনে নেন। যাঁদের এ ধরনের মেইল আসে তাঁরা সহজেই এ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন কি করবেন:

ভয় পাবেন না
অনেকেই মেইলে সাইবার প্রতারকদের মেইল দেখে ঘাবড়ে যান। মনোবল হারাবেন না। মনে রাখবেন, সাইবার দুর্বৃত্তরা সত্যিকারের হ্যাকার হলে আপনার পিসি লক না করে কেন আপনাকে মেইল পাঠাবে? তারা যদি আপনার ডিভাইসের দখল নিতে পারতো তবে তারা সে সুযোগ নিতো। আপনাকে মিথ্যা ভয় দেখিয়ে অর্থ আদায় করার লক্ষ্য থাকে। এমনকি আপনাকে আইডি পাসওয়ার্ড জানানোর জন্যও চাপাচাপি করতে পারে। তাদের কাছে থাকা আইডি পাসওয়ার্ড যদি আপনার অ্যাকাউন্টের সঙ্গে মিলে যায় তারপরেও ভয় পাবেন না। আপনি বিভিন্ন অ্যাকাউন্টে একই আইডি পাসওয়ার্ড ব্যবহার করার কারণে তারা নানা কৌশলে হয়তো পাসওয়ার্ড বের করে ফেলতে পারে। অনেক সময় হ্যকারাদের নানা ডেটাবেইসে তথ্য চলে যাওয়ার কারণে দুর্বৃত্তদের হাতে তা পড়ে যেতে পারে। এক্ষেত্রে নিজের বুদ্ধিমত্তা কাজে লাগাতে হবে। দ্রুত আইডি পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে হবে। ওই দুর্বৃত্তদের সঙ্গে যোগাযোগের চেষ্টা না করাই ভালো।

দ্রুত পাসওয়ার্ড বদলে ফেলুন
সাইবার দুর্বৃত্তদের কাছ থেকে কোনো অ্যাকাউন্টের তথ্য সম্পর্কিত মেইল পাওয়ার অর্থ আপনার কোনো অ্যাকাউন্টের তথ্য তারা জেনে গেছে। এ ক্ষেত্রে যত দ্রুত সম্ভব ওই একই পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছে এমন সব অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলে ফেলুন। একই পাসওয়ার্ড সব অ্যাকাউন্ট ব্যবহার করবেন না। পাসওয়ার্ড তৈরির সময় সহজে অনুমাণ করা যায় না এমন পাসওয়ার্ড ব্যবহার করুন। অনেকেই সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন যা তাদের অ্যাকাউন্ট হ্যাকের অন্যতম কারণ। যদি সম্ভব হয়, আপনার অ্যাকাউন্টের ইউজার নেমও বদলে ফেলুন। আপনার নাম ও সেবার সঙ্গে মিলিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। প্রতিটি সেবার জন্য অনন্য নাম তৈরি করতে পারেন।

দুর্বৃত্তদের মেইলে সাড়া দেবেন না
সাইবার প্রতারকেরা নানা প্রলোভন দেখাতে পারে। ভয়ভীতিও দেখাতে পারে। তবে তাদের মেইলে সাড়া দেবেন না। যতোটা সম্ভব তাদের মেইল এড়িয়ে যাবেন। জরুরি প্রয়োজন হলে বা প্রতারণার শিকার হলে এই মেইল আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর কাছে প্রমাণ হিসেবেও দেখাতে পারেন।

করোনা ও টিকার লিংকে ক্লিক করবেন না
সাইবার দুর্বৃত্তরা করোনাভাইরাস সংক্রান্ত নানা মেইল পাঠিয়ে বোকা বানাতে পারে। তারা এর টিকা সংক্রান্ত খবর, করোনার ওষুধ সংক্রান্ত নানা তথ্য দেওয়া নামে লিংকে ক্লিক করতে বলে বা অ্যাটাচমেন্ট ডাউনলোড করতে বলে। এ ধরনের কাজ করবেন না। বিশ্বাসযোগ্য উৎস ছাড়া কোনো অপিরিচত উৎসের মেইল খুলবেন না। কোনো প্রলোভনে পড়ে অ্যাটাচমেন্ট ডাউনলোড করলে আপনার ডিভাইস হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে। এ ক্ষেত্রে সচেতন থাকলে নিরাপদ থাকতে পারবেন।