মনোনয়ন পেয়েছে বাংলাদেশের ছয়টি প্রকল্প

ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ২০১৪ পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে বাংলাদেশের ছয়টি প্রকল্প। তৃতীয়বারের মতো আয়োজিত এ প্রতিযোগিতায় মোট ১১টি বিভাগে পুরস্কার দেওয়া হবে। সুইজারল্যান্ডের জেনেভায় আগামী জুন মাসে অনুষ্ঠেয় সম্মেলনে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনে পরিবর্তন আনার জন্য কাজ করছে ডব্লিউএসআইএস। পাশাপাশি বিশ্বব্যাপী সৃষ্টিশীল উদ্ভাবনীগুলো ছড়িয়ে দেওয়ার কাজও করছে এ সংগঠনটি।
চলতি বছরের প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে মনোনয়ন পাওয়া ১৪১টি প্রকল্পের মধ্যে বাংলাদেশি প্রকল্পগুলো হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘সার্ভিস অ্যাট সিটিজেনস ডোরস্টেপস’, বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্টের (বিআইআইডি) ‘অনলাইন মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ সাপোর্ট সার্ভিস’, শিক্ষা মন্ত্রণালয়ের ‘আইসিটি ফর এডুকেশন ইন সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি লেভেল’, গ্রামীণ কমিউনিকেশনের ‘ভার্চুয়াল ব্লাড ডেটা ব্যাংক’, বিআইআইডির ‘ই-কৃষক’ এবং গ্রামীণ কমিউনিকেশনের ‘ইনকাম জেনারেশন প্রজেক্ট ফর ফার্মারস ইউজিং আইসিটি’।
প্রতিযোগিতার নিয়ম অনুসারে মনোনীত প্রকল্পগুলো নিয়ে এখন চলছে অনলাইন ভোটপর্ব। ই-মেইল ঠিকানা ব্যবহার করে যে কেউ ভোট দিতে পারবেন। ১৮টি ভিন্ন ভিন্ন বিভাগ ভোট দেওয়ার সুযোগ রয়েছে। ভোট দিতে প্রথমে http://goo.gl/NeC0N4 ঠিকানায় গিয়ে নিবন্ধন শেষে নিজের সংক্ষিপ্ত প্রোফাইল তৈরি করতে হবে। পরবর্তী সময়ে ইউজার নেম আর পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে প্রতিটি বিভাগে ভোট দিতে হবে। ভোট দেওয়ার পর ‘মাই ভোট ট্যাব’-এ দেখা যাবে ভোটের বিস্তারিত। ভোট দেওয়ার শেষ তারিখ ১৮ এপ্রিল। সব প্রকল্পের বিস্তারিত: http://goo.gl/jrXeqq ঠিকানায়।
—ডব্লিউএসআইএসের ওয়েবসাইট অবলম্বনে নুরুন্নবী চৌধুরী