আসছে নতুন প্রজন্মের ক্রোমবুক

গুগল ও ইনটেল মিলে আনছে নতুন ক্রোমবুক
গুগল ও ইনটেল মিলে আনছে নতুন ক্রোমবুক

গুগল ও ইনটেল মিলে কয়েকটি মডেলের ক্রোম অপারেটিং সিস্টেম (ওএস) যুক্ত নতুন ল্যাপটপ বা ক্রোমবুকের ঘোষণা দিয়েছে। এই ক্রোমবুক তৈরি করবে এসার, আসুস, ডেল, লেনোভো ও তোশিবার মতো প্রতিষ্ঠানগুলো। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে নতুন প্রজন্মের এই ক্রোমবুকের ঘোষণা দেওয়া হয়। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন ক্রোমবুকে ‘গুগল নাউ’ যুক্ত হচ্ছে। ইনটেলের সঙ্গে মিলে কম্পিউটিংয়ের ক্ষেত্রে সেবা দেওয়ার পরিকল্পনা থেকে ক্রোমবুক উন্মুক্ত করা হচ্ছে।

সাধারণত ক্রোমওএস যুক্ত নেটবুক সদৃশ ল্যাপটপকে ক্রোমবুক বলা হয়। এতে অন্যান্য ল্যাপটপের তুলনায় কম শক্তির প্রয়োজন পড়ে।

ইনটেল জানিয়েছে, এই নেটবুকগুলোতে ইনটেলের নতুন প্রজন্মের চিপ ব্যবহূত হয়েছে যা ক্রোমবুকের পুরোনো মডেলগুলোর তুলনায় একে আরও শক্তিশালী করেছে। এতে নতুন নকশার ইনটেল সেলেরন প্রসেসর থাকবে যাতে ল্যাপটপের ব্যাটারি লাইফ হবে ১১ ঘণ্টারও বেশি।
ইনটেলের দেখানো ল্যাপটপগুলোর মধ্যে রয়েছে ডেল ক্রোমবুক ১১ ও এসার সি৭২০ মডেল। এতে ইনটেলের চতুর্থ প্রজন্মের কোর আই৩ প্রসেসর রয়েছে। এ বছরেই ৩৫০ মার্কিন ডলার দামে এই ক্রোমবুক দুটি বাজারে আসতে পারে। এ দুটি মডেল ছাড়াও আসুস ১১.৬ ইঞ্চি মাপের সি২০০ ও ১৩.৩ ইঞ্চি মাপের সি৩০০, লেনোভো এন২০ ও এন২০পি মডেলের ক্রোমবুক বাজারে আনবে। এ ছাড়াও এলজি ও এইচপির ক্রোমওএস যুক্ত ল্যাপটপ বাজারে আনতে পারে।