ডয়চে ভেলের পুরস্কার পেল বাংলাদেশের তিন প্রকল্প

বেস্ট অব ব্লগস
বেস্ট অব ব্লগস

জার্মানির বেতার সংস্থা ডয়চে ভেলের চলতি বছরের ‘দ্য ববস (বেস্ট অব ব্লগস) ২০১৪’ এ সেরা অনলাইন অ্যাক্টিভিজম ‘সেরা উদ্ভাবন’ বিভাগে ‘জুরি’ এবং ‘পিপলস চয়েস’ অ্যাওয়ার্ড জয় করেছে বাংলাব্রেইল প্রকল্প (www.banglabraille.org)। এই অনলাইন প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের কয়েক হাজার অন্ধ শিক্ষার্থীর জন্য ব্রেইল এবং অডিও বুক তৈরি করছেন একদল স্বেচ্ছাসেবক। এছাড়া গ্লোবাল মিডিয়া ফোরাম বিভাগে এই অ্যাওয়ার্ড জয় করেছে নারী বিষয়ক বাংলা ওয়েবসাইট ‘উইম্যান চ্যাপ্টার’ (www.womenchapter.com) এবং বাংলা ভাষা বিভাগে বিজ্ঞান বিষয়ক ব্লগ ‘জিরো টু ইনফিনিটি’ (http://bn.zero2inf.com)।

চলতি বছরের এ প্রতিযোগিতায় সেরা ব্লগ বিভাগে মিশরের আলোকচিত্রী মুসা’আব এলসামি-র ব্লগ (www.mosaabelshamy.com), সেরা সোশ্যাল অ্যাক্টিভিজম বিভাগে ভিজ্যুয়েলাইজিং প্যালেস্টাইন (www.visualizingpalestine.org), সেরা সৃজনশীল এবং মৌলিক বিভাগে চীনের উইকোম্বো (www.weibo.com/weicombo), গ্লোবাল মিডিয়া ফোরাম বিভাগে ভারতের ‘খবর লহরিয়া’ (www.khabarlahariya.org) এবং রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বিভাগে ইউক্রেনের ‘ইয়ানুকভিচ লিকস’ (www.yanukovychleaks.org) জুরি অ্যাওয়ার্ড পেয়েছে।
বাংলা ব্রেইল প্রকল্পের সমন্বয়ক রাগিব হাসান জানান, ‘ডয়চে ভেলের এই পুরস্কার জয় করার পরে বাংলাব্রেইলের কথা আরো অনেকে জানবে, আমরা আরো কর্মী পাবো, এটাই আমাদের আশা। সর্বোপরি এই গুরুত্বপূর্ণ সমস্যাটির প্রতি জনসচেতনতা সৃষ্টিতে এই পুরস্কারটি বিশাল ভূমিকা রাখবে।’ গত বছর রাগিব হাসানে শিক্ষক ডট কম (www.shikkhok.com) ববস পুরস্কার পেয়েছিল। জিরো টু ইনফিনিটির সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ জানান, ‘২০১২ সাল থেকে বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে যাত্রা শুরু হয় জিরো টু ইনফিনিটির। বর্তমানে এ বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিনটি প্রতিমাসে প্রকাশিত হয় ১৫ হাজার কপি। আমরা সারা দেশের বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে এ পুরস্কারটি আমাদের অনেক উত্সাহীত করবে।’
উল্লেখ্য, মোট ছয়টি আন্তর্জাতিক ক্যাটেগরিতে দ্য বব্স-এর জুরি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পাশাপাশি অনলাইন ভোটের মাধ্যমে ছয়টি আন্তর্জাতিক ক্যাটেগরিতে এবং ১৪টি ভাষাভিত্তিক ক্যাটেগরিতে পিপলস চয়েস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচন করা হয়। জুরি অ্যাওয়ার্ড বিজয়ীরা আগামী ৩০ জুন থেকে ২ জুলাই জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে অংশ নিয়ে পুরস্কার গ্রহণের সুযোগ পাবেন। বিস্তারিত জানা যাবে (http://goo.gl/SsgM2X) ঠিকানায়।