সবচেয়ে উদ্ভাবনশীল দেশ সুইজারল্যান্ড

noname
noname

বর্তমানে বিশ্বের সবচেয়ে উদ্ভাবনশীল দেশ সুইজারল্যান্ড। এই তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান পঞ্চম। গ্লোবাল ইনোভেশন ইনডেক্স (জিআইআই) প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। গত সোমবার বার্ষিক এই প্রতিবেদন প্রকাশ করা হয়। জিআইআই প্রতিবছর বিশ্বের প্রতিটি দেশের উদ্ভাবনী সক্ষমতার ওপরে একটি পুঙ্খানুপুঙ্খ প্রতিবেদন তৈরি করে থাকে। এই প্রতিবেদন সংশ্লিষ্ট দেশের অর্থনীতি কতটা শক্তিশালী, সেটা নির্দেশ করে এবং সেই বিবেচনায় দেশটিকে তালিকায় স্থান দেওয়া হয়। এ বছর প্রকাশিত তালিকায় ‘উচ্চ আয়ের অর্থনীতি’ বিভাগে ৪৫টি দেশ রয়েছে।
প্রতিবেদনটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের করনেল ইউনিভার্সিটির জনসন স্কুল, আইএনএসইএডি বিজনেস স্কুল, ওয়ার্ল্ড ইন্টালেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন।
তালিকায় ১৪২টি দেশের মধ্যে প্রথম পাঁচটি যথাক্রমে সুইজারল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। গত বছর এই তালিকার ১০তম অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। সে হিসাবে এ বছর দেশটি পাঁচ ধাপ এগিয়েছে। যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। এ ছাড়া হংকং, সিঙ্গাপুর, ডেনমার্ক ও আয়ারল্যান্ড রয়েছে সেরা ১০টি দেশের তালিকায়। মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, কাজাখস্তান ও শ্রীলঙ্কার অবস্থান যথাক্রমে ৬৬, ৮৪ ও ৯৮। আর বাংলাদেশের অবস্থান ১৩০। জিআইআই প্রতিটি দেশকে সাতটি বিষয়ের ভিত্তিতে মূল্যায়ন করে থাকে। এগুলো হলো প্রতিষ্ঠান, মূলধন ও গবেষণা, অবকাঠামো, বাজার, ব্যবসা-বাণিজ্য, জ্ঞানের পরিধি ও প্রযুক্তিগত উৎকর্ষ। এই বিষয়গুলোর মধ্যে কয়েকটির আবার অনেকগুলো উপশ্রেণী রয়েছে। এর মধ্যে রয়েছে, মাধ্যমিক স্কুলে শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, ১৫ থেকে ৬৯ বছর বয়সী নাগরিকদের উইকিপিডিয়ায় মাসিক সম্পাদন ও ইউটিউবে ভিডিও আপলোড করার পরিমাণ ইত্যাদি। এই বিষয়গুলো সংশ্লিষ্ট দেশের সক্ষমতা ও দুর্বলতাকে ইঙ্গিত করে। টেকনিউজডেইলি।
বৈশ্বিক উদ্ভাবন সূচক ২০১৩ সূচকের মানদণ্ড: সাতটি বিষয়ের ওপর মূল্যায়ন করা হয়। এগুলো হলো প্রতিষ্ঠান, মূলধন ও গবেষণা, অবকাঠামো, বাজার, ব্যবসা-বাণিজ্য, জ্ঞানের পরিধি ও প্রযুক্তিগত উৎকর্ষ।
শীর্ষস্থানীয় দেশ:তালিকায় ১৪২টি দেশের মধ্যে প্রথম পাঁচটি যথাক্রমে সুইজারল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র।
মধ্য ও দ. এশিয়া: ভারত, কাজাখস্তান ও শ্রীলঙ্কার অবস্থান যথাক্রমে ৬৬, ৮৪ ও ৯৮। আর বাংলাদেশ ১৩০।