কলম যখন কম্পিউটার!

এটি ঠিক কলম নয়-ছোটখাটো একটা কম্পিউটার।
এটি ঠিক কলম নয়-ছোটখাটো একটা কম্পিউটার।

লিখতে গেলে বানান ভুল, লেখার গতি ধীর! নিশ্চয়ই এমন একটা কলম কেনার কথা ভাবছেন যা লেখার গতি বাড়িয়ে দেবে, ধরিয়ে দেবে বানানের ভুল। যদিও এ কলম এখনও বাজারে আসেনি; তবে এমন বুদ্ধিমান কলম উদ্ভাবন করে ফেলেছেন জার্মানির গবেষকেরা।
গবেষকেরা বলছেন, এটি ঠিক কলম নয়-ছোটখাটো একটা কম্পিউটার। এবিসি নিউজের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন তাঁরা। গবেষকেরা জানিয়েছেন, লার্নশিফট নামের বিশেষ এই কলমের ভেতর বসানো রয়েছে মোশন সেন্সর ও ক্ষুদ্র ব্যাটারি চালিত লিনাক্স অপারেটিং সিস্টেম নির্ভর কম্পিউটার ও ওয়াই-ফাই চিপ। যদিও কলম-কম্পিউটার সাধারণ কলমের মতোই ব্যবহার করা যায়।
উদ্ভাবকের দাবি, বিশেষ এ কলম লেখার গতি-প্রকৃতি বুঝতে পারবে আর যখন লেখার মধ্যে অস্পষ্টতা বা বানান ভুল দেখবে তখন কলমটি কাঁপতে থাকবে। কলমটিতে ‘ক্যালিগ্রাফি’ মোড ও ‘অর্থ্রোগ্রাফি’ মোড নির্বাচন করে দেওয়া যাবে। এ কলমে শব্দের বিশেষ ডেটাবেজ সংরক্ষিত থাকবে।
লার্নশিফট কলমের উদ্ভাবক জার্মানির মিউনিখের ডেনিয়েল কামাচার ও ফাক ওলস্কি। এ উদ্ভাবকেরা কলমটিকে উত্পাদন পর্যায়ে নিয়ে যেতে বর্তমানে কিকস্টার্টার ওয়েবসাইটের মাধ্যমে বিনিয়োগ আহ্বান করেছেন।

এটি ঠিক কলম নয়-ছোটখাটো একটা কম্পিউটার।
এটি ঠিক কলম নয়-ছোটখাটো একটা কম্পিউটার।

ভাষান্তরের কলম
পড়ালেখার সময় ভাষান্তর করার প্রয়োজনের বন্ধু হিসেবে কলম ব্যবহারের পরিকল্পনা করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা।  নকশাবিদেরা এমন এক ধরনের কলমের নকশা তৈরি করেছেন, যা অনুবাদের পাশাপাশি অভিধান হিসেবেও ব্যবহার করা যাবে। নকশাবিদেরা ‘আইভি গাইড’ নামে কলমের সঙ্গে ব্যবহার করা যাবে এমন একটি বিশেষ যন্ত্রও তৈরি করেছেন। যন্ত্রটি কলম বা পেনসিলের সঙ্গে যুক্ত করা যায়। এটি শব্দ স্ক্যান করে এবং ওই শব্দের অর্থ অনুবাদ করে দেখাতে পারে।
যন্ত্রটি ব্যবহার করে শব্দের নিচে দাগও দেওয়া যায়। যে শব্দটিতে দাগ দেওয়া হবে, ওই শব্দের ভাষান্তর করার জন্য প্রয়োজনীয় ভাষা নির্বাচন করে দিতে হবে। এতে শব্দের অনুবাদটি প্রজেকশনের মাধ্যমে ডকুমেন্টের ওপর দেখা যাবে। বাটনে চাপ দিলে আবার প্রজেকশন বন্ধ হয়ে যাবে। যন্ত্রটির নকশায় চার্জ দেওয়ার জন্য ইউএসবি যুক্ত করা হয়েছে।
কলমের নকশাবিদ শি জিয়ান, শান ঝাও ও লি কের ভাষ্য, কলম অনুবাদ যন্ত্রের সাহায্যে পড়ার অভ্যাস তৈরি হবে এবং শব্দের অর্থ বোধগম্য হবে। কলম ব্যবহার করে অভিধান ঘেঁটে দেখার সময় বেঁচে যাবে।