ক্যাসপারস্কি, সিমানটেক ব্যবহার করবে না চীন

সিমানটেক অ্যান্টি-ভাইরাস
সিমানটেক অ্যান্টি-ভাইরাস

অনুমোদিত অ্যান্টি-ভাইরাসের তালিকা থেকে যুক্তরাষ্ট্রের সিমানটেক আর রাশিয়ার ক্যাসপারস্কি ল্যাবকে বাদ দিচ্ছে চীন সরকার। স্থানীয় প্রযুক্তি ব্যবহার করতে এবং বিদেশি প্রযুক্তির ওপর নির্ভরতা কমাতে সরকারি সকল দপ্তরে সিমানটেক ও ক্যাসপারস্কির প্রযুক্তি ব্যবহার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীনের সরকার। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।
চীনের পিপলস ডেইলির এক প্রতিবেদনে গতকাল এই তথ্য প্রকাশিত হয়েছে বলে টুইটারে টুইট করা হয়। সরকারি ক্রয় সংস্থার বরাত দিয়ে বলা হয়, ‘সিমানটেক ও ক্যাসপারস্কিকে নিরাপদ সফটওয়্যার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।’ অপর একটি টুইটে চীনের স্থানীয় পাঁচটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। কুইহো ৩৬০, ভেনাসটেক, সিএজিনসেন, বেইজিং জিয়ানমিং ও রাইজিং এখন থেকে চীনে নিরাপত্তা সফটওয়্যার সরবরাহ করবে।
এ বিষয়ে সিমানটেক কর্তৃপক্ষ এখনও কোনো তথ্য প্রকাশ করেনি। অবশ্য ক্যাসপারস্কির কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, ‘আমরা বিষয়টি তদন্ত করে দেখছি এবং চীনা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দেখব। তাই আগেভাগে এখন কোনো মন্তব্য করা ঠিক হবে না।’ প্রসঙ্গত, সম্প্রতি চীনা সরকার যুক্তরাষ্ট্রের সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের উইন্ডোজ ৮ আপডেটও সরকারি দপ্তরে ব্যবহার নিষিদ্ধ করেছে।