মানুষের প্রতিবাদে 'বম্ব গাজা' সরাল গুগল

বম্ব গাজা অ্যাপ
বম্ব গাজা অ্যাপ

‘বম্ব গাজা’ নামের একটি মোবাইল গেম অ্যাপ্লিকেশন গুগলের প্লে স্টোর থেকে অপসারণ করেছে গুগল। এই গেমে গেমারকে গাজা ভূখণ্ডে বেসামরিক লোকজনকে বাঁচিয়ে ইসরায়েলিদের অনুকরণে বিমান থেকে বোমা ফেলতে হয়। বার্তা সংস্থা রয়টার্স গুগলের এক মুখপাত্রের বরাতে এ তথ্য জানিয়েছে।
গুগলের মুখপাত্র জানিয়েছেন, গুগলের অ্যাপ স্টোরে ‘বোম গাজা’ অ্যাপ্লিকেশনটি থাকায় অনেক মানুষ ক্ষোভ প্রকাশ করছিলেন। তাই গুগল প্লে স্টোর থেকে গেমটি অপসারণ করা হয়েছে। এটি গুগলের নীতিমালা ভঙ্গ করে। তবে গুগলের কোন নীতিমালা ভঙ্গ করেছে সে ব্যাখা দেননি তিনি।
গেমটির নির্মাতা প্লেএফটিডব্লিউ নামের একটি প্রতিষ্ঠান। অবশ্য গেমটি এখনও ফেসবুক প্ল্যাটফর্মে রয়েছে।
এদিকে, গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, গুগলের অ্যাপ স্টোরে রিভিউ পেজে এই গেমটি নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করছিলেন। এ ছাড়া ফেসবুকেও গেমটি নিয়ে অনেক মানুষ ক্ষোভ প্রকাশ করছেন। গেমটি ২৯ জুলাই উন্মুক্ত হওয়ার পর থেকে এক হাজার বার ডাউনলোড হয়েছে।
গেমটি নিয়ে ফেসবুকের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলেও তাত্ক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।
প্লেএফটিডব্লিউয়ের ফেসবুক পেজে এই গেমটি সম্পর্কে সাজ ইশক নামের একজন মন্তব্য করেছেন, ‘তোমারা আমাকে বিরক্ত করে তুলছ।’

ওমা আল নামের একজন গুগলের প্লে স্টোরে এই গেমটির রিভিউতে লিখেছেন, ‘দয়া করে প্লে স্টোর থেকে এটি সরিয়ে নিন। এটা আপত্তিকর। গুগল এটা রাখার অনুমতি দেওয়ায় আমি সত্যিই হতাশ। গুগল যদি এটা সরিয়ে না ফেলে আমি গুগলকে বয়কট করব।’
৮ জুলাই থেকে গাজা ভূখণ্ডে আক্রমণ শুরু করেছে ইসরায়েলের সেনাবাহিনী। এতে এক হাজার ৮৩১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে যাদের অধিকাংশই শিশু ও নারী। এ ছাড়াও তিন হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে।