ধাঁধা জয়ের খেলা

গেমস
গেমস

ধাঁধার থেকেও জটিল হয়ে যাচ্ছে এখনকার কম্পিউটার গেমগুলো। আর গেমের পটভূমি যত জটিল হবে, ততই জনপ্রিয়তা বাড়ে এগুলোর। গেমগুলোতে নিদিস্ট ধাঁচের বদলে এখন বিষয়বস্তুর মিশ্রণ ঘটানো হচ্ছে বেশি।
ইতিহাস থেকে কোনো কিছু মুছে ফেলা যায় না। হয়তো কোনোভাবে বাদ দেওয়া সম্ভব। কিন্তু ইতিহাসের ধারাবাহিকতা থেকেই যাবে। তাই তো মুছে ফেলা যায়নি রাশিয়ার ক্যাতোর্গা-১২ দ্বীপটি। এ দ্বীপে রুশরা এলিমেন্ট-৯৯ নামের পদার্থ আবিষ্কার করে। কিন্তু অজানা কারণে পুরো দ্বীপ ধ্বংস হয়ে যায়। তখন রাশিয়া সেই দ্বীপকে তাদের মানচিত্র থেকে মুছে দেয় এবং সবার কাছে এলিমেন্ট-৯৯ আবিষ্কারের কথা গোপন করে।
প্রায় ৫৫ বছর যুক্তরাষ্ট্র থেকে পাঠানো একটি হেলিকপ্টার ক্র্যাশল্যান্ডিং করতে বাধ্য হয় দ্বীপটিতে। এতে বেঁচে যান ক্যাপ্টেন ন্যাটে রেনকো আর এক সৈনিক। তাঁরা একই সঙ্গে দ্বীপ থেকে বাঁচার উপায় এবং এলিমেন্ট-৯৯-এর উৎস খুঁজে বের করতে যান। গেমারকে এই কাজটিই করতে হবে। গেমে শত্রু হিসেবে রয়েছে রুশ সেনারা।
এভাবে এগিয়েছে সিঙ্গুলারিটি নামের গেমটির কাহিনি। সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হচ্ছে, গেমে সময় পরিবর্তন করে খেলা সম্ভব। গেমে বেশির ভাগ প্রাণী ও দ্বীপের বাসিন্দারা জিনগতভাবে পরিবর্তিত হয়ে বিশাল ও অদ্ভুত আকার ধারণ করায় ভুতুড়ে পরিবেশের সৃষ্টি হয়েছে। গেমে গেমারকে বিভিন্ন ধাঁধার সমাধান করতে হবে পরবর্তী ধাপে যাওয়ার জন্য। আর খেলার সময় ‘টাইম ম্যানিপুলেশন ডিভাইস’ ব্যবহার করে অতীত থেকে বিভিন্ন প্রয়োজনীয় জিনিস নিয়ে আসা যাবে। যেমন কোনো জায়গায় বিস্ফোরণের জন্য বিস্ফোরক ড্রামের প্রয়োজন, কিন্তু বর্তমানে আশপাশে কোথাও বিস্ফোরক ড্রামের অস্তিত্ব নেই। তখন ইচ্ছে করলে অতীত থেকে ড্রাম নিয়ে এসে বিস্ফোরণ ঘটানো যাবে। সব মিলিয়ে গেমসটি খেলতে খারাপ লাগবে না।
গেমের গ্রাফিকস ও শব্দশৈলী বেশ আকর্ষণীয়।

যা যা প্রয়োজন
অপারেটিং সিস্টেম: উইন্ডোজ এক্সপি, ভিস্তা
প্রসেসর: পেন্টিয়াম ফোর, ২.৪ গিগাহার্টজ বা এমডি এক্সপি ২৪০০+
ভিডিও কার্ড: ১২৮ মেগাবাইট ডাইরেক্ট এক্স
ডিভিডি-রম ড্রাইভ
র্যাম: ১ গিগাবাইট
ডাইরেক্ট এক্স: ৯.০ সি
হার্ডডিস্ক ড্রাইভ: ৮ গিগাবাইট খালি জায়গা