ফেসবুকের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি

ফেসবুকের গ্রাফ সার্চ সুবিধা নিয়েও আছে অভিযোগ
ফেসবুকের গ্রাফ সার্চ সুবিধা নিয়েও আছে অভিযোগ

ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের বিরুদ্ধে মামলার উদ্যোগ নিয়েছেন অস্ট্রিয়ার নাগরিক ম্যাক্স শ্রিমস। দীর্ঘদিন ধরে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা (প্রাইভেসি) বজায় রাখার পক্ষে প্রচারণা চালিয়ে আসছেন তিনি। ফেসবুকের বিরুদ্ধে মামলা করার জন্য শ্রিমস ২৫ হাজার ফেসবুক ব্যবহারকারীর সই সংগ্রহ করেছেন।
ম্যাক্স শ্রিমসের অভিযোগ, ফেসবুক যেভাবে তাঁর ব্যবহারকারীদের কার্যকলাপের ওপর নজর রাখছে, তা ইউরোপীয় ইউনিয়নের আইনের লঙ্ঘন। তিনি আরও অভিযোগ করেন, ফেসবুক মার্কিন নজরদারি কর্মসূচি প্রিজমকে সহযোগিতা করছে। ফেসবুক অবশ্য এর আগে প্রিজমকে সহযোগিতা করার কথা অস্বীকার করেছিল। তবে যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলোর অনুরোধে দেশটির জাতীয় নিরাপত্তা বিধানে সহযোগিতা করার বিষয়টি ফেসবুক স্বীকার করেছে। ম্যাক্স শ্রিমস যুক্তরাষ্ট্র ও কানাডার বাইরে অবস্থানরত ফেসবুক ব্যবহারকারীদের ফেসবুকের বিরুদ্ধে মামলা করার আহ্বান জানিয়েছেন। তিনি ফেসবুকের নিয়ন্ত্রণাধীন আইরিশ কোম্পানির বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছেন। এই আইরিশ কোম্পানি উত্তর আমেরিকার বাইরে সব ফেসবুক ব্যবহারকারীর কার্যকলাপের ওপর নজরদারি করে। ভিয়েনার একটি আদালতে এই মামলা করা হবে।

মামলা করার পক্ষে যে ২৫ হাজার মানুষ সই করেছেন, তাঁদের প্রত্যেককে ৫০০ ইউরো করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছেন ম্যাক্স শ্রিমস। ফেসবুকের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের ব্যক্তিগত গোপনীয়তা আইন লঙ্ঘনের যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে রয়েছে গ্রাফ সার্চ। এটির মাধ্যমে ফেসবুকের একজন ব্যবহারকারী আরেকজন ব্যবহারকারীর কার্যকলাপ দেখতে পারে। আরেকটি হচ্ছে ‘এক্সটারনাল ওয়েবসাইট ট্র্যাকিং’। এর মাধ্যমে বন্ধু নয় এমন কারও পেজে গিয়ে যে কেউ ছবি বা স্ট্যাটাসে লাইক দিতে পারে। —বিবিসি অবলম্বনে রোকেয়া রহমান