ফেসবুকে বেশি ছবি আপলোডের বিপদ

ফেসবুকে ছবি আপলোড করেন নিউরোটিকরা
ফেসবুকে ছবি আপলোড করেন নিউরোটিকরা

কারও নজরে পড়া বা বেশি লাইক পাবার আশায় ফেসবুকে বেশি ছবি আপলোড করার অভ্যাস আছে যাদের, গবেষকেরা বলছেন— তাঁদের ‘নিউরোটিক’ সমস্যায় ভুগতে হতে পারে। নিউরোটিক সমস্যায় আক্রান্ত মানুষ দ্রুত রেগে যান এবং অতিরিক্ত মানসিক চাপ ও উদ্বিগ্নতায় ভোগেন। সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন। ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
যুক্তরাজ্যের উলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের গবেষকরা সম্প্রতি ফেসবুকে ছবি আপলোডের প্রভাব নিয়ে একটি গবেষণা করেন। গবেষকেরা দেখেন, ফেসবুকে ছবি আপলোডের মাধ্যমে মানুষের ব্যক্তিত্ব প্রকাশিত হয়। দেখা যায়, যাঁরা বর্হিমুখী স্বভাবের তাঁরা ঘন ঘন নিজের প্রোফাইলের ছবি পরিবর্তন করেন আর যাঁরা নিউরোটিক তাঁরা প্রতিটি অ্যালবামে বেশি করে ছবি আপলোড করেন। নিউরোটিকরা বেশি বেশি লাইক প্রত্যাশা করলেও তাঁরা খুব বেশি যোগাযোগে দক্ষ হন না।
এ গবেষণার ক্ষেত্রে ১৭ থেকে ৫৫ বছর বয়সী ১০০ জনকে নিয়ে পরীক্ষা করেছেন গবেষকেরা। ‘কম্পিউটারস ইন হিউম্যান বিহেভিয়র’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত নিবন্ধ।
গবেষক ইফতেখার জানিয়েছেন, গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের ছবি আপলোডের ধরন ও ফেসবুক বন্ধুদের সঙ্গে যোগাযোগের ধরন পরীক্ষা করে দেখা হয়। এতে দেখা যায়, নিউরোটিকরা বেশি করে ফটো আপলোড করে চুপিসারে বেশি লাইক পাওয়ার প্রত্যাশা করে।’