ছোট্ট যন্ত্রের বড় কথা

হাতের আঙুলের ডগার সমান ড্রিল মেশিন দেখেছেন? কিংবা প্রজাপতির চেয়ে ছোট উড়ন্ত রোবট? আকার যা-ই হোক, এগুলো কিন্তু কাজ করে—সাইজ ডাজনট ম্যাটার। অল দ্যাট ইজ ইন্টারেস্টিং ওয়েবসাইট থেকে ক্ষুদ্রাকৃতির ছয় যন্ত্রের খবর জানাচ্ছেন মেহেদী হাসান

রোবো-বি
রোবো-বি

কন্ট্যাক্ট লেন্সই এলসিডি
গুগল গ্লাসের নাম শুনেছেন? নিশ্চয় শুনেছেন! চোখে পরার এই প্রযুক্তি নিয়ে যখন বিশ্ব মেতে আছে, তখন বেলজিয়ামের ঘেন্ট ইউনিভার্সিটিতে ঘটে গেছে আরেক বিপ্লব। সেখানে বিজ্ঞানীরা তৈরি করেছেন প্রথম এলসিডি পর্দার কন্ট্যাক্ট লেন্স। এবার আর চশমার কাচে নয়, সরাসরি আপনার চোখের সামনেই ফুটে উঠবে লেখা বা ছবি। তবে চর্মচক্ষু বলে কথা! দৃষ্টিপথে বাধা সৃষ্টি না করে কীভাবে আরও উন্নত করা যায়, তা নিয়ে চলছে গবেষণা।

র্যা সপবেরি পাই,অডিও রেকর্ডার,এলসিডি পর্দার কন্ট্যাক্ট লেন্স,ড্রিল মেশিন,ক্ষুদে প্রজেক্টরে দেখা যাচ্ছে বড় ছবি
র্যা সপবেরি পাই,অডিও রেকর্ডার,এলসিডি পর্দার কন্ট্যাক্ট লেন্স,ড্রিল মেশিন,ক্ষুদে প্রজেক্টরে দেখা যাচ্ছে বড় ছবি

উড়ন্ত রোবট
আজকালকার শিশু-কিশোর দূরনিয়ন্ত্রিত ছোট গাড়ি বা হেলিকপ্টারের জন্য আবদার করেনি, এমনটা খুব কমই শোনা যায়। বড়রাও কি কম যায়? কেউ কেউ তো তা তৈরি করেই ফেলছেন। হার্ভার্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরাও আছেন সেই দলে। সম্প্রতি তাঁরা বিশ্বের সবচেয়ে ছোট উড়ন্ত রোবট তৈরি করেছেন, যা আকারে মার্কিন মুদ্রা এক পেনির সমান এবং ওজনে এক গ্রামের কম। একেকটা প্রজাপতির চেয়েও এগুলো আকারে ছোট। ‘রোবো-বি’ নামের এই রোবটটি দুটি পাখা সেকেন্ডে ১২০ বার নাড়াতে পারে।
ড্রিল মেশিন
কঠিন কংক্রিট দেয়াল ফুটো করে দেওয়া ড্রিল মেশিন সম্পর্কে সবারই জানা আছে। নানা আকারের, নানা কাজের ড্রিল মেশিন বাজারে পাওয়া যায়। তবে বুড়ো আঙুলের ডগার চেয়েও ছোট ড্রিলের কথা শুনেছেন? মনে হয় না। দেয়াল ফুটো তো দূরের কথা, বিশ্বের সবচেয়ে ছোট এই ড্রিল আদৌ কোনো কাজে লাগবে কি না, তা নিয়েও রয়েছে সন্দেহ। মানুষের চেয়ে বরং টম অ্যান্ড জেরির ইঁদুরটার বেশি কাজে লাগবে এটি।
অডিও রেকর্ডার
জেমস বন্ড সিরিজের সিনেমাগুলো দেখে একজন গুপ্তচর হওয়ার স্বাদ জাগেনি মনে? সত্যি করে বলবেন! অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি বা সর্বাধুনিক গাড়ি, ‘ডাবল ও সেভেন’র জীবন অনেককেই টানে। কিন্তু চাইলেই কি সব হয়? তবে চাইলেই আপনি ক্ষুদ্র অডিও রেকর্ডার যন্ত্র পেতে পারেন, যা সবার অজান্তেই তাদের সব কথা ধারণ করবে। মাত্র চার সেন্টিমিটার দৈর্ঘ্যের এই যন্ত্রটির দুই গিগাবাইট মেমোরিতে ২৯৮ ঘণ্টার অডিও ধারণ করা যায়! পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত এই যন্ত্রটি কিছুটা হলেও আপনাকে জেমস বন্ডের কাছাকাছি নিয়ে যাবে।
কম্পিউটার
ডেস্কটপ-ল্যাপটপ-ট্যাবলেট-ডেস্কটপ পরবর্তী কম্পিউটারের আকারের বিবর্তনবাদ রচনা করতে গেলে হয়তো এভাবেই লিখতে হয়। কিন্তু প্রসেসর-র্যাম-গ্রাফিকস কার্ড-হার্ডডিস্কসমেত একটি সম্পূর্ণ ডেস্কটপ কম্পিউটারকে যদি খুদে কোনো কাঠামোতে ভরে দেওয়া হয়? ডেভিড ব্রাবেন কিন্তু তাই করেছেন। ক্রেডিট কার্ড আকারের ‘র্যাসপবেরি পাই’ কিন্তু বিশ্বব্যাপী এখন বেশ পরিচিত নাম, বিশ্বের সবচেয়ে খুদে কম্পিউটার এটি। স্কুলগুলোতে স্বল্প খরচে কম্পিউটার শিক্ষার জন্য ৩৫ ডলার দামের এই কম্পিউটারটি বাজারে ছাড়া হয়।
প্রজেক্টর
ফুটবল বিশ্বকাপ শেষ হয়ে গেল, সামনে আসছে ক্রিকেট বিশ্বকাপ। সবাই মিলে বড় পর্দায় খেলা দেখার আনন্দটাই আলাদা। পর্দা বড় হলেও টেলিভিশনের তুলনায় প্রজেক্টর বেশ ছোটই বটে। তবে সেটা যদি হয় মাত্র ১.২৭ সেন্টিমিটার প্রস্থের? অবাক হওয়ার কিছু নেই। যুক্তরাষ্ট্রের মিনেসোটাভিত্তিক প্রতিষ্ঠান ‘থ্রিএম’ জানায়, তাদের তৈরি এ খুদে প্রজেক্টর যেকোনো কিছুর ওপর ৪০ ইঞ্চির চেয়েও বড় ছবি দেখাতে পারে। বর্তমানে মূলত মুঠোফোন ও মিডিয়া প্লেয়ারে এ ধরনের প্রজেক্টর যুক্ত করা হচ্ছে।