ফেসবুক এখন ইউটিউবের বড় হুমকি

ইউটিউব
ইউটিউব

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক আর গুগলের ভিডিও শেয়ারের ওয়েবসাইট ইউটিউব। এ দুটি ভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে কি প্রতিযোগিতা হয়? মার্কিন গবেষকেরা কিন্তু বলছেন, ভিডিও শেয়ারের দিক থেকে ইউটিউবকে টেক্কা দিতে যাচ্ছে ফেসবুক। এখন ইউটিউবের জন্য বড় হুমকির নাম ফেসবুক। ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষকেরা জানিয়েছেন, ফেসবুক নিউজ ফিডে ভিডিও শেয়ার করার দিক থেকে ইউটিউবকে দ্রুত ধরে ফেলছে ফেসবুক। শিগগিরই ইউটিউবকে ছাড়িয়েও যাবে।

সোশ্যাল মিডিয়া বিশ্লেষক প্রতিষ্ঠান সোশ্যালবেকার্সের প্রধান নির্বাহী জান রেজাব জানিয়েছেন, এক বছর ধরে ২০ হাজার ফেসবুক পেজের এক লাখ ৮০ হাজার পোস্ট পর্যবেক্ষণ করে দেখা গেছে ভিডিও দেখার ক্ষেত্রে ইউটিউবের জন্য এখন ফেসবুকই বড় হুমকি।

সোশ্যালবেকার্সের তথ্য অনুযায়ী, এখনকার কনটেন্ট বাজারজাতকারীরা সরাসরি ফেসবুকে ভিডিও আপলোড করছেন। অর্থাৎ এখন ভিডিও দেখতে ইউটিউবে যেতে হচ্ছে না ফেসবুক ব্যবহারকারীকে।

জান রেজাব জানিয়েছেন, ইউটিউবের জন্য এটা বড় একটি বিষয়। এতে অনেক ভিডিও দর্শক হারাতে হবে ইউটিউবকে। ভিডিও থাকায় ফেসবুকে বেশিক্ষণ অবস্থান করবেন কোনো ব্যবহারকারী।
সোশ্যালবেকার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যে সাইটে বেশি মানুষ যাবে এবং কার্যকর বেশি হবে সেখানেই ভিডিও আপলোড করবেন কনটেন্ট বাজারজাতকারীরা। এই ট্রেন্ডটি এখনই বদলে যাওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।
এ বছরের সেপ্টেম্বরে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, প্রতিদিন ফেসবুকে ১০০ কোটি ভিডিও দেখা হয়।
আরও পড়ুন: